14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইসরাইলে হামলা: যুক্তরাজ্যে ইরানের দূতকে তলব

ইসরাইলে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর ব্রিটিশ পররাষ্ট্র দফতর ইরানের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে। রোববার ১৩ এপ্রিল লন্ডনে ইরানি দূতকে তলব করা হয়। আঙ্কারার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, যুক্তরাজ্য ইসরাইলের বিরুদ্ধে ইরানের সরাসরি এবং নজিরবিহীন হামলার বিষয়ে কঠোর ভাষায় নিন্দা জানিয়েছে। পাশাপাশি জর্ডান ও ইরাকের আকাশসীমা লঙ্ঘনেরও তীব্র সমালোচনা করেছে।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যে তীব্র টানাপোড়েনের সময় ইরানের এই হামলা ‘বিপজ্জনক ও অপ্রয়োজনীয়’ ছিল।

বিবৃতিতে আরও বলা হয়, মধ্যপ্রাচ্য পরিস্থিতি স্বাভাবিক করতে ইরানি কর্তৃপক্ষকে অবশ্যই অর্থপূর্ণ এবং দ্রুত পদক্ষেপ নিতে হবে। আরও বলা হয়, ‘যুক্তরাজ্য ইসরাইলের নিরাপত্তা এবং জর্ডান ও ইরাকসহ আমাদের সমস্ত আঞ্চলিক অংশীদারের নিরাপত্তায় পাশে থাকবে।’

এছাড়া যুক্তরাজ্য আন্তর্জাতিক জলসীমায় ইরানের সশস্ত্র বাহিনীর জব্দ করা বেসামরিক জাহাজ এমএসসি অ্যারিস ও এর ক্রুদের অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়েছে।

এর আগে গত ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়া হিসাবে শনিবার ১৩ এপ্রিল রাতে ৩শরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। যার বেশিরভাগই প্রতিহত করার দাবি করেছে ইসরাইল।

সূত্রঃ আনাদলু এজেন্সি

এম.কে
১৬ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

মহানবীকে নিয়ে মন্তব্যে আরব বিশ্বের ক্ষোভ, বিজেপি নেতা বরখাস্ত

যুক্তরাজ্যে চায়ের বাজারে যোগানের ঘাটতি, নতুন অস্থিরতা

সমৃদ্ধি বাড়াতে পারে উন্নত অভিবাসন নীতিঃ বিশ্বব্যাংক