20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

ইসরায়েলে ড্রোন হামলা চালালো ইরাক

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা চালানো হয়েছে। আল মায়াদিন টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স দাবি করেছে যে তারা ইসরায়েলের হাইফা বন্দরে ড্রোন হামলা করেছে।

ইরান-সমর্থিত এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, গণহত্যা বন্ধ না হওয়া পর্যন্ত ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে অভিযান চালিয়ে ফিলিস্তিনিদের রক্ষা করার প্রতিশ্রুতি তারা নিয়েছে।

এদিকে, ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের সেনারা পূর্ব দিক থেকে একটি ড্রোন আসতে দেখতে পায়। কিন্তু সফলভাবে ওই ড্রোনকে আটকানো সম্ভব হয়েছে এবং এটি ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করতে পারেনি।

এর আগে ইসলামিক রেজিস্ট্যান্স ইসরায়েলে হামলা চালিয়েছে। ইসরায়েলের বন্দর নগরী ইলাতে ‘গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে’ ড্রোন হামলা করা হয়। ইলা শহরটি লোহিত সাগরের তীরে অবস্থিত।

এছাড়া, গত জুনে ইসরায়েলের গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে ড্রোন হামলা করা হয়েছিল। জুনের শুরুতে এসব হামলা চালানো হয়। সংগঠনটি তখন জানিয়েছিল যে, তারা দখলদার ইসরায়েলের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করে ধ্বংস করবে।

এই হামলাগুলো গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার প্রেক্ষাপটে চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলের সীমান্তে আকস্মিক হামলা চালায়। এরপর গাজায় অভিযান শুরু করে ইসরায়েল। প্রায় ১০ মাস ধরে গাজায় তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইরান সমর্থিত বিভিন্ন সংগঠন এবং হামাসের মিত্র হিজবুল্লাহর সদস্যদের সঙ্গে প্রতিদিনই ইসরায়েলি সেনাদের সংঘাতের খবর পাওয়া যাচ্ছে। এছাড়া ইয়েমেন, লেবানন এবং ইরান থেকেও বিভিন্ন সংগঠন ইসরায়েলের লক্ষ্যে হামলা চালাচ্ছে, এবং পাল্টা আক্রমণও চলছেই।

সূত্রঃ আল জাজিরা

এম.কে
০৪ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার করল অ্যাস্ট্রাজেনেকা

রহস্যময় এক নিউমোনিয়া ছড়াচ্ছে চীনে, শিশুরাই বেশি আক্রান্ত

নির্মম নার্স, ইংল্যান্ডে ৭ নবজাতককে হত্যা