10.8 C
London
March 19, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

‘২০১২ সাল থেকে অ্যামনেস্টিকে ফিলিস্তিনির ছিটমহলটিতে যেতে দেওয়া হচ্ছে না। এতদিন গাজার জনগণের সঙ্গে ইসরায়েল যা করছে তা তারা আড়াল করার চেষ্টা করেছে। বর্তমানের ফিলিস্তিনিদের ওপর ইসরায়েল যেভাবে বিমান ও রকেট হামলা চালাচ্ছে তাতে তারা যুদ্ধাপরাধ করছে। ’

 

রোববার (১৬ মে) অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার উপ-আঞ্চলিক পরিচালক সালেহ হিজাজি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরাকে এ কথা বলেন।

 

তিনি বলেন, ২০১৪ সাল থেকে ফিলিস্তিনি অঞ্চলের পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে তদন্ত খোলা রয়েছে।

 

ইসরায়েলি বাহিনীর আল জাজিরার অফিসে বোমা হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এভাবে একটি পত্রিকা অফিসে হামলা চালানো অসামঞ্জস্যপূর্ণ। এই ধরনের অসামঞ্জস্যপূর্ণ আক্রমণ যুদ্ধাপরাধের সমান। আমরা আইসিসিকে এ ঘটনা খতিয়ে দেখার আহ্বান জানাচ্ছি।

 

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত বহুদিনের। মধ্যে কয়েক বছর বড় ধরনের কোনো সংঘর্ষ হয়নি। অনেকটা চুপচাপই ছিল দুই পক্ষ। তবে গত সপ্তাহ থেকে জেরুজালেমের আল-আকসায় পবিত্র জুমাতুলবিদা আদায়কে কেন্দ্র করে হঠাৎ উত্তেজনা চরমে ওঠে। বলা হচ্ছে, বিগত কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা। বড় ধরনের সংঘর্ষের সূচনা হয় গত সোমবার পূর্ব জেরুজালেমে। সেই সংঘর্ষ অব্যাহত রয়েছে।

 

১৭ মে ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ঋষি সুনাকের ‘শিকড়’ ভারতে, নাকি পাকিস্তানে?

শ্রমিক ঘাটতি মেটাতে শরণার্থীদের অগ্রাধিকার দিতে চায় ফ্রান্স

রাশিয়ায় শ্বাসরোধ করে খুন স্পুটনিক ভি টিকার অন্যতম কারিগরকে

নিউজ ডেস্ক