11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ঈদবাজারে বিক্রি হচ্ছে না ভারতীয় পোশাক

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ রাজনৈতিক অঙ্গণ সর্বত্রই এখন ‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইনে উত্তাল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতীয় পণ্য বর্জনের যে ঢেউ দৃশ্যমান হয়ে রাজনীতি মাঠে গড়িয়েছে তাতে এবারের ঈদ বাজারে ভারতীয় পণ্য বর্জনের পক্ষে ক্রেতাদের একটি বড় অংশই দৃঢ় অবস্থান নিয়েছেন। বাংলাদেশের রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ঈদ বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে।

ঈদের আরও ১৬ থেকে ১৭দিন বাকি। কিন্তু নগরীর শপিংমল, দেশিয় ব্যান্ডের বিভিন্ন হাউজ ও মার্কেটে এখনই ভীড় উপচে পড়ছে। এবারে ঈদকে সামনে রেখে দশ রোজার পর থেকেই নগরীর মার্কেট ও দেশি ব্র্যান্ডের ফ্যাশন হাউজে শুরু হয়েছে অভিভাবকসহ তরুণ তরুণীদের ড্রেস ও প্রয়োজনীয় পন্যসামগ্রী কেনাকাটার ধূম। এবারে পোশাক থেকে শুরু করে জুতা, কসমেটিকস, গহনাসহ ঈদ আনুষঙ্গিক সকল জিনিষপত্রের দাম গতবারের তুলনায় অনেকটাই বেড়েছে বলেও জানা যায়। দাম বাড়লেও কেনাকাটা থেমে নেই।

ঈদকে সামনে রেখে ছোট-বড় শপিংমলগুলোতে ভারতের মুম্বাই ও কলকাতার থ্রিপিসসহ মেয়েদের বিভিন্ন আইটেমের পোশাক বেচা বিক্রিতে এবারে ‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেইনের প্রভাব পড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। ভারতের আইস্তা, রাখী, বর্ষা, কাভি, কোরা, কিলল, জিবা, রিলেসা, সামার, মিলান, আনজারা ব্র্যান্ডের কটন ও জর্জেট কাপড়ের থ্রিপিসের জায়গা থেকে তরুণ তরুণীদের দৃষ্টি ফিরেছে পাকিস্তানের গুলজি, মর্জা, আগানূর, তায়াক্কাল, রাঙরাসিয়া, রুহাই সাকুন, মাহাজাল, বিনসাইদ, বিনহামিদ, মার্শাল, আলিয়াসহ আরো বেশকিছু ব্র্যান্ডের থ্রিপিসের দিকে। তবে সব বয়সী নারী-পুরুষ ও শিশু-কিশোরদের একটি বড় অংশ দেশিয় ব্র্যান্ডের হাউজগুলোর দিকে ঝুঁকেছেন।

যার কারণে আড়ং, ফড়িং, জেন্টেল পার্ক, রঙ, অঞ্জনস, কে-ক্রাফট, টুয়েলভ, ইনফিনিটি, সেইলর, আর্ট, ক্যাটসআই, দর্জিবাড়িসহ আরও বেশকিছু দেশিয় ফ্যাশন হাউজের শো-রুমে ভীড় লেগেছে অন্যান্যবারের চেয়ে বেশি।

একজন ক্রেতা জানান, ফেসবুকে ভারতীয় পণ্যবর্জনের যে ক্যাম্পেই চলছে তাতে আমরাও সাড়া দিয়েছি। প্রায় ঈদে তো ইন্ডিয়ান থ্রিপিস কিনি, এবারে আড়ং থেকে কিনেছি এবং বিদেশি পণ্যের প্রতি মোহ থাকায় পাকিস্তানি ব্র্যান্ডের থ্রিপিস কিনেছি।

একজন বিক্রেতা বলেন, ভারতীয় পণ্য বর্জনের ডাকে ক্রেতারা সারা দিচ্ছেন। বেচাবিক্রির গতিতে এমনটাই মনে হচ্ছে। তবে এবারে উন্নত মানের দেশি থ্রিপিস ভাল বিক্রি হচ্ছে, আবার মেয়েরা এবারে পাকিস্তানি ব্যান্ডের থ্রিপিস বেশি পছন্দ করছে। কিন্তু ইন্ডিয়ান ব্র্যান্ডের থ্রিপিস গত ঈদের তুলনায় এখন পর্যন্ত বিক্রির পরিমান কম হচ্ছে। তাই ক্রেতাদের মনের অবস্থা বুঝে আমরা ভারতীয় পণ্য কম ডিসপ্লে করছি।

এম.কে
২৫ মার্চ ২০২৪

আরো পড়ুন

সব অ্যান্ড্রয়েড মুঠোফোনে বিজয় কি-বোর্ড থাকতে হবে: বিটিআরসি

বঙ্গবন্ধু টানেলে আবার দুর্ঘটনা: বাস-প্রাইভেট কার সংঘর্ষে আহত ৩

মসজিদের এসি বিস্ফোরণ, বার্ন ইউনিটে ৩৭, এক শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক