11.9 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

উইলিয়াম-কেটের ক্যারিবিয়ান ট্যুর প্রশ্নবিদ্ধ!

‘ঔপনিবেশিক চোর’ আখ্যায়িত করে উইলিয়াম-কেটের সফরের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ করেছে ক্যারিবিয়ান বেলিজ দ্বীপের ইন্ডিয়ান ক্রিক গ্রামের জনগোষ্ঠী। গ্রামবাসীদের প্রতিবাদের মুখে বড় পরিসরের ক্যারিবিয়ান ট্যুরের সূচনালগ্নের পরিকল্পনা ক্যান্সেল করেছেন উইলিয়াম ও কেট।

 

কেমব্রিজের ডিউক এবং ডাচেস রবিবার তাদের সফরের প্রথম দিনে, দিনব্যপী বেলিজের একটি কোকো খামার পরিদর্শন করার কথা ছিল, কিন্তু ইভেন্টটি এখন তাদের অফিস দ্বারা সময়সূচী থেকে সরিয়ে দেয়া হয়েছে।

 

রানির প্লাটিনাম জয়ন্তীর সম্মানে এই দম্পতির আট দিনের বেলিজ, জ্যামাইকা এবং বাহামা সফরের শুরুতেই হুমকির মুখে ভ্রমণের পরিকল্পনা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে।

 

স্থানীয় বেলিজ মিডিয়া আউটলেট চ্যানেল সেভেন এর মতে, স্থানীয় ফুটবল পিচে অবস্থান সম্পর্কে সেখানের বাসিন্দাদের সাথে পরামর্শ করা হয়নি। তাদের দাবি, কেমব্রিজের হেলিকপ্টারটির অবতরণ স্থানটির সমস্যার সৃষ্টি করেছে বলে জানা গেছে।

 

আকতে ইল হা কোকো খামারে রাজকীয় পরিদর্শনের বিরোধিতা করে শুক্রবার একটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল বলে জানা গেছে।

 

ইন্ডিয়ান ক্রিক গ্রামের চেয়ারম্যান সেবাস্তিয়ান শোল ডেইলি মেইলকে বলেছেন: ‘আমরা চাই না তারা আমাদের জমিতে নামুক, আমরা এটাই বার্তা পাঠাতে চাই। তারা যে কোনো জায়গায় অবতরণ করতে পারে কিন্তু আমাদের জমিতে নয়।’

 

কেনসিংটন প্যালেসের একজন মুখপাত্র বলেছেন: ‘আমরা নিশ্চিত করতে পারি যে ভারতীয় ক্রিকের সম্প্রদায়ের সাথে জড়িত সংবেদনশীল সমস্যার কারণে, সফরটি অন্য জায়গায় স্থানান্তরিত হয়েছে – যথাসময়ে আরও বিশদ বিবরণ দেওয়া হবে।’

 

বেলিজ সরকার একটি বিবৃতিতে বলেছে: “বিবেচনা করা হচ্ছে এমন বেশ কয়েকটি সাইটের মধ্যে একটি ছিল ভারতীয় ক্রিক৷ গ্রামের সমস্যাগুলির কারণে, বেলিজ সরকার তার আকস্মিক পরিকল্পনা সক্রিয় করেছে এবং কাকো শিল্পে মায়া পরিবারের উদ্যোক্তা প্রদর্শনের জন্য অন্য একটি স্থান নির্বাচন করা হয়েছে৷ ”

 

২০ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

বাংলাদেশের নাগরিকরা ভিসা ছাড়াই যেতে পারবেন যেসব দেশে

ডিডব্লিউপি গ্রাহকদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে অতি জরুরি ৬টি পরামর্শ

অনলাইন ডেস্ক

বেলকনিতেও জায়গা হলো না প্রিন্স হ্যারির