11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

উত্তর আয়ারল্যান্ড-স্কটল্যান্ড সেতুর পরিকল্পনা বাতিল

স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যে একটি সেতু বা টানেল নির্মাণের পরিকল্পনা পূর্বাভাসিত খরচ এবং ইঞ্জিনিয়ারিং চ্যালেঞ্জের কারণে বাতিল করা হয়েছে।

 

এই ধরনের একটি প্রকল্প আদৌ সম্ভব ছিল কিনা তা পরীক্ষা করে একটি সমীক্ষা এক সপ্তাহের মধ্যে এটি প্রকাশ হওয়ার কথা। এতে প্রকল্পটি এগিয়ে নেয়ার বিপক্ষেই পরামর্শ দেওয়ার সম্ভাবনা প্রবল মনে করেচ বিশেষজ্ঞরা।

 

বিবিসির বিশ্লেষণ থেকে বোঝা যাচ্ছে সরকার এই প্রতিবেদনের সুপারিশের সাথে একমত হবে।

 

প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ডের মধ্যে একটি স্থির সংযোগের সমর্থন জানিয়ে ঘোষণা দিয়েছিলেন।

 

টেলিগ্রাফ প্রথম রিপোর্ট করেছিল যে পরিবহন বিশেষজ্ঞ স্যার পিটার হেন্ডিকে যুক্তরাজ্যের বিভিন্ন অংশের মধ্যে সংযোগ পরীক্ষা করতে বলে সরকার। তারা শেষ পর্যন্ত এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে প্রকল্পটি বর্তমানে কার্যকর নয়।

 

একটি সরকারি সূত্র বলেছে, স্যার পিটার উত্তর আয়ারল্যান্ডের সাথে একটি নির্দিষ্ট লিঙ্কের খরচ পরীক্ষা করেছেন এবং দেখেছেন “এটি এই মুহূর্তে প্রযুক্তিগতভাবে খুব চ্যালেঞ্জিং হবে”।

 

“এটি বলার অপেক্ষা রাখে না যে এটি ভবিষ্যতে কোনও সময়ে কার্যকর হবে না, তবে এই মুহূর্তে এটি খুব, খুব কঠিন এবং ব্যয়বহুল হবে,” সূত্রটি জানায়।

 

পরিবহণ দফতর বিবিসিকে বলেছে, “আমরা অনুমানের বিষয়ে মন্তব্য করি না। ইউনিয়ন কানেক্টিভিটি রিভিউ শীঘ্রই প্রকাশ হবে।”

 

স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডসের মধ্যে সংযোগ স্থাপনের পরিকল্পনা সেই ১৮৯০ সাল থেকেই হয়ে আসছে।

 

২০১৫ সালের সাধারণ নির্বাচনের ইশতেহারে ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) এই ধারণাটিকে পুনরুজ্জীবিত করেছে। সেইসঙ্গে বরিস জনসন এর আগে একটি সেতুকে “খুব আকর্ষণীয় ধারণা” হিসাবে বর্ণনা করেছেন।

 

কিছু বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন যে এই ধরনের একটি প্রকল্পের খরচ হবে ১৫ বিলিয়ন ডলার, অন্যরা বলেছেন যে কমপক্ষে ২০ বিলিয়ন পাউন্ড হবে।

 

পোর্টপ্যাট্রিক থেকে লার্নে, বা ক্যাম্পবেলটাউনের কাছে এন্ট্রিম উপকূলে পৌঁছানোর দুটি সম্ভাব্য রুটের  পরামর্শ দেওয়া হয়েছিল।

 

২২ নভেম্বর ২০২১
এনএইচ
সূত্র: বিবিসি

 

 

আরো পড়ুন

ল’ উইথ এন রহমান- ২৮ ডিসেম্বর ২০২০

সুখি দেশের তালিকায় শীর্ষে ফিনল্যান্ড, পিছিয়ে গেল যুক্তরাজ্য

নিউজ ডেস্ক

গাড়ি চালানোর অভিজ্ঞতা বদলে দেবে অ্যাপেলের ‘কারপ্লে’