14 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

উত্তর প্রদেশে নিষিদ্ধ হলো ‘হালাল’ পণ্য

ভারতের উত্তরপ্রদেশে ১৯ নভেম্বর থেকে ‘হালাল’ সনদযুক্ত সব ধরনের পণ্য নিষিদ্ধ করা হয়েছে।

রাজ্যটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রশাসন একটি প্রজ্ঞাপন জারি করে বলেছে, ‘উত্তর প্রদেশে হালাল খাবার উৎপাদন, সংগ্রহ বা স্টোরেজ, বন্টন ও বিক্রি সম্পূর্ণ রূপে নিষিদ্ধ করা হল।’ তবে রপ্তানির জন্য উৎপাদিত ‘হালাল’ পণ্যগুলো নিষেধাজ্ঞা থেকে মুক্ত।

উত্তর প্রদেশ সরকার আরও বলেছে, যদি কেউ ‘হালাল’ খাদ্যপণ্য উৎপাদন বা বিক্রি করেন এবং হালাল সনদযুক্ত ওষুধ, মেডিক্যাল ডিভাইস বা কসমেটিক্স বিক্রি করতে গিয়ে ধরা পড়েন, তবে ওই ব্যক্তি বা সংস্থার বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

যোগী সরকারের এই নিষেধাজ্ঞার ব্যাখ্যায় বলা হয়েছে, খাবার সার্টিফিকেশনের ক্ষেত্রে হালাল একটি ভিন্ন পদ্ধতি হওয়ায় খাবারের গুণমান নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়, যা খাদ্য সুরক্ষা আইনের ৮৯ ধারা অনুযায়ী গ্রহণযোগ্য নয়। খাবারের গুণমান নির্ধারণ করার অধিকার কেবল কর্তৃপক্ষ ও প্রতিষ্ঠানের রয়েছে।

বেশ কিছু মেডিসিন, মেডিক্যাল ডিভাইস ও কসমেটিক্স পণ্যেও হালাল সার্টিফিকেট থাকে। উত্তর প্রদেশ সরকার জানিয়েছে, সরকারি নিয়মে কোথাও ওষুধ বা কসমেটিক্সে হালাল সার্টিফিকেশন মার্কিংয়ের নিয়ম নেই। ড্রাগস অ্যান্ড কসমেটিক্স আইন, ১৯৪০-তেও এই সংক্রান্ত কোনও উল্লেখ নেই।

‘হালাল’ সার্টিফিকেট হলো একটি গ্যারান্টি যে, খাবারটি ইসলামী আইন অনুযায়ী প্রস্তুত করা হয়েছে এবং মুসলমানদের খাওয়া নিষিদ্ধ এমন কোনো উপাদান থেকে এটি মুক্ত। ভারতের একাধিক সংস্থা এই সার্টিফিকেট দিয়ে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো জমিয়ত উলামা হিন্দ হালাল ট্রাস্ট দিল্লি, হালাল কাউন্সিল অব ইন্ডিয়া মুম্বাই, জমিয়ত উলামা মহারাষ্ট্র।

উল্লেখ্য যে, গত কয়েক বছর ধরেই ভারতে ‘হালাল’ সনদযুক্ত খাবার ও পণ্যের চাহিদা বেড়ে চলেছে। বিশেষ করে মুসলমানরা হালাল লেখা খাবার ও পণ্য ক্রয় করেন। মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও ‘হালাল’ সনদযুক্ত খাবার ও পণ্যের প্রচুর চাহিদা রয়েছে।

সূত্রঃএনডিটিভি

এম.কে
১৯ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

আরব আমিরাতে স্পন্সর ছাড়া কাজ করতে পারবেন গ্রিন ভিসাধারীরা

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো মডার্নার ভ্যাকসিন

ব্রিটিশ অভিবাসন আইনে দফায় দফায় পরিবর্তন, লক্ষ্য বিদেশি শিক্ষার্থী