4 C
London
April 26, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

এই প্রথম উন্নত প্রজাতির ‘সুপার কাউ’ ক্লোন করলো চীন

প্রথমবারের মতো ৩টি সুপার কাউ ক্লোন করেছে চীন। গাভিগুলো বছরে ১৮ টন দুধ উৎপাদনে সক্ষম বলে দাবি করেছেন দেশটির বিজ্ঞানীরা। চীনের নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কৃষি, বনায়ন বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে নেদারল্যান্ডসের উন্নত হোলস্টেন ফ্রিজিয়ান জাতের গরু থেকে এই তিন বাছুরকে ক্লোন করা হয়। বাছুরগুলোর জন্ম হয় ২২ জানুয়ারি।

নিনজিয়ার উলিন শহরের এক কর্মকর্তা বলেন, ৩০ ডিসেম্বর প্রথম ক্লোন করা গরুটির সিজারিয়ান সেকশনের মাধ্যমে জন্ম হয়। জন্মের সময় এর ওজন ছিল ৫৬ কেজি ৭০০ গ্রাম (১২০ পাউন্ড)। প্রকল্পের প্রধান বিজ্ঞানী জিন ইয়াপিং সুপার কাউ ক্লোনিংয়ের এই ঘটনাকে একটি বিরাট সাফল্য হিসেবে অভিহিত করেন। তার মতে, চীন এখন থেকে সবচেয়ে সেরা জাতের গরুগুলোকে সংরক্ষণ করতে পারবে। যেখানে চীনে প্রতি ১০ হাজার গরুর মধ্যে মাত্র ৫টি গরু তাদের জীবদ্দশায় ১০০ টন দুধ দিতে পারে। তবে এ ধরনের গরুগুলোকে চিহ্নিত করা কঠিন। এখন ক্লোনিং এ সমস্যা সমাধানের উপযুক্ত মাধ্যম হতে পারবে।

মার্কিন কৃষি বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, এসব ‘সুপার কাউ’ যুক্তরাষ্ট্রের গড়পড়তা গাভির চেয়ে ১ দশমিক ৭ গুণ বেশি দুধ উৎপাদন করতে পারে। দ্য টেকনোলজি ডেইলি জানায়, বিজ্ঞানীরা উন্নত জাতের গরুর কানের কোষ থেকে ১২০টি ভ্রুণ সংগ্রহ করে সেগুলোকে সারোগেট গাভির জরায়ুতে স্থাপন করেন।

প্রকল্পের প্রধান বিজ্ঞানী জিন ইয়াপিং সুপার কাউয়ের জন্মের ঘটনাকে যুগান্তকারী সাফল্য হিসাবে অভিহিত করেন। তার মতে, চীন সবচেয়ে সেরা জাতের গরুগুলোকে এখন থেকে আরও সাশ্রয়ী উপায়ে সংরক্ষণ করতে পারবে। সূত্র: সিএনএন

আরো পড়ুন

স্কুলে মোবাইল ফোন বন্ধে আসছে নতুন নিষেধাজ্ঞা

কর্মী সংকট মেটাতে অভিবাসীদের চায় সার্বিয়া, সহজ করছে ওয়ার্ক পারমিট

৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ইমরান খান