TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

এক ভিসায় ভ্রমণ করা যাবে মধ্যপ্রাচ্যের ৬ দেশে

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশের নাগরিক ও পর্যটকদের চলাচল আরও সহজ করতে একক ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিল বা জিসিসি। জোটের স্বরাষ্ট্রমন্ত্রীদের টানা ৪০ দফা বৈঠকের পর এ সিদ্ধান্ত এসেছে। দুবাইভিত্তিক সাপ্তাহিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওমানের রাজধানী মাসকাটে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। জিসিসিভুক্ত সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান, কুয়েত ও কাতারের স্বরাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে মন্ত্রীরা এই ছয় দেশের মধ্যে নাগরিক ও পর্যটকদের অবাধ চলাচল নিশ্চিতে একক ভিসা চালুর বিষয়টি অনুমোদন দেন।

নীতি নির্ধারকেরা আশা করছেন, এই সিদ্ধান্ত ছয় দেশের অর্থনীতি ও পর্যটন খাতের বিকাশে ইতিবাচক ভূমিকা রাখবে। এ বিষয়ে জিসিসির মহাসচিব বলেছেন, এই এক টুরিস্ট ভিসা জিসিসিভুক্ত দেশগুলোর সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত করল।

গত মাসে সংযুক্ত আরব আমিরাতের অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, জিসিসিভুক্ত দেশগুলোর পর্যটনমন্ত্রীরা একক ভিসা চালুর বিষয়ে একমত পোষণ করেছেন।

ঠিক কবে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে দেশগুলোর অভ্যন্তরীণ বিধিনিষেধের ফাড়া কাটিয়ে উঠতে পারলে আগামী বছর অর্থাৎ ২০২৪ সাল বা ২০২৫ সালের মধ্যেই এই নতুন সুবিধা চালু হয়ে যাবে হবে নিশ্চিত করেন সংশ্লিষ্টরা।

এম.কে
১০ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

কিং চার্লসের রাজ্যাভিষেকে যাচ্ছেন একমাত্র কোন বলিউড নায়িকা

আকামা নবায়নে কুয়েত সরকারের নতুন নিয়ম

যুক্তরাজ্যে চাইল্ড কেয়ার ঘাটতি, ১ হাজার পাউন্ড প্রণোদনা ঘোষণা