15.6 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

এনএইচএসের নিবন্ধিত নার্সদের পরীক্ষায় জালিয়াতি করে পাসের খবর ফাঁস

শত শত ফ্রন্টলাইন এনএইচএস কর্মী তাদের বিরুদ্ধে একটি জালিয়াতির তদন্ত চলমান থাকা সত্ত্বেও রোগীদের চিকিৎসা সেবা করে যাচ্ছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের তদন্ত প্রতিবেদনে জানা যায়।

রয়্যাল কলেজ অফ নার্সিংয়ের একজন প্রাক্তন প্রধান বলেন, ৭০০ এরও বেশি নার্স একটি সম্ভাব্য কেলেঙ্কারীতে ধরা পড়েছেন কিন্তু তারা এখনও সেবাকাজ চালিয়ে যাচ্ছে। যা এনএইচএসের রোগীদের জন্য হতে পারে মারাত্মক ঝুঁকিপূর্ণ।

খবরে জানা যায়, নাইজেরিয়াতে নার্সদের নিবন্ধন পরীক্ষায় একজন ব্যক্তি অন্যজনের পরীক্ষা দিয়ে দেওয়ার অভিযোগ উত্থাপিত হয়েছে। যে পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ কারণ এই পরীক্ষা পাস করলে নার্স হিসাবে নিবন্ধন পাওয়া যায় এবং যুক্তরাজ্যে কাজ করারও অনুমতি দেওয়া হয়।

আরসিএন-এর প্রাক্তন চিফ এক্সিকিউটিভ এবং এনএইচএস ট্রাস্টের প্রাক্তন সভাপতি পিটার কার্টার বলেন, এটি খুব উদ্বেগজনক ঘটনা কারণ নাইজেরিয়াতে একটি সংস্থা রয়েছে যারা প্রতারণামূলক ক্রিয়াকলাপের সাথে জড়িত। নার্স নিবন্ধন পরীক্ষায় বাইপাস মূলক ব্যবস্থা অত্যন্ত গর্হিত একটা কাজ। যুক্তরাজ্যে অযোগ্য ব্যক্তি নার্স হিসাবে নিবন্ধিত হয়ে আসলে যুক্তরাজ্যের স্বাস্থ্যসেবা খাত ঝুঁকিতে পড়তে পারে।

পিটার কার্টার নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের (এনএমসি) ভূয়সী প্রশংসা করে বলেন, নার্সদের মান ও রোগীদের সেবা,সুরক্ষার দায়িত্ব পালন করাই কাউন্সিলের কাজ। তারা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করাতে এই দূর্নীতির বিষয় নজরে এসেছে।

কার্টার আরো যোগ করেন, যুক্তরাজ্যে কাজ করতে আসা নার্সদের অবশ্যই যথাযথভাবে যোগ্য হতে হবে। ড্রাগ সম্পর্কে ধারণা এবং কার্ডিয়াক অ্যারেস্টের মতো জরুরী পরিস্থিতি সামলানোর ক্ষমতা থাকতে হবে নার্সদের।

নার্সদের মধ্যে ৪৮ জন ইতোমধ্যে এনএইচএসে নার্স হিসাবে কাজ করছেন যদিও তাদের উপর তদন্ত চলমান। এনএমসি তাদের দক্ষতার মান পূণরায় পরীক্ষা করে দেখবে বলে খবরে জানা যায়।

৪৮ জন নার্স শুনানির মুখোমুখি হওয়ার কথা রয়েছে। যেখানে তাদের ব্যাখ্যা করতে হবে তারা কীভাবে কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা (সিবিটি-সংখ্যা) এবং ক্লিনিকাল জ্ঞানের কম্পিউটার-ভিত্তিক টেস্ট (সিবিটি) পাস করেছেন।

এনএমসির চিফ এক্সিকিউটিভ এবং রেজিস্ট্রার আন্ড্রেয়া সুতক্লিফ বলেন, ইউনিক টেস্ট সেন্টারে প্রক্সি টেস্ট চালু ছিল। এই প্রথম আমরা একটি পরীক্ষা কেন্দ্রে ব্যাপক জালিয়াতির প্রমাণ পেয়েছি। তিনি আরও যোগ করেছেন এনএমসিতে এটি সর্বকালের সবচেয়ে বড় জালিয়াতি।

উল্লেখ্য যে এনএমসি ইতোমধ্যে বিশ্বব্যাপী তাদের ৮০০ টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে ৪০ টি বন্ধ ঘোষণা করেছে।
স্বাস্থ্য ও সামাজিক যত্ন বিভাগের একজন মুখপাত্র বলেছেন, “নাইজেরিয়ার একটি কেন্দ্রে নার্স নিবন্ধন পরীক্ষায় জালিয়াতি ধরা পড়েছে। নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের (এনএমসি) জালিয়াতি তদন্ত সম্পর্কে আমরা সচেতন। আমাদের পরামর্শ এনএমসি যেন তাদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে এবং রোগীর সুরক্ষা নিশ্চিত করে।”

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৫ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

কঠিন হচ্ছে অভিবাসীদের ব্রিটিশ নাগরিকত্ব অর্জন

যুক্তরাজ্যে বন্ধ হতে যাচ্ছে সিগন্যালের কার্যক্রম

হাসপাতালে ভর্তি ওয়েলসের রাজকুমারী কেট মিডলটন