3.8 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এনএইচএস বাজেট কাট জীবনকে ঝুঁকির মধ্যে ফেলবে- স্বাস্থ্য নেতার সতর্কবার্তা

‘এনএইচএস বাজেট কাট বা ভেঙে পড়া হাসপাতাল পুনর্নির্মাণের পরিকল্পনা বাতিল করা স্বাস্থ্য পরিষেবাকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে গভীর সংকটে ফেলে দেবে’- এই সপ্তাহে এনএইচএস কনফেডারেশনের প্রধান নির্বাহী ম্যাথিউ টেলরের কাছ থেকে কঠোর সতর্কতা ছিল এটি।

 

তিনি বলেছেন, সরকার একটি কল্পনার দেশে বাস করছে। রোগীদের বিপদে না ফেলে এনএইচএসের তহবিল কাটা সম্ভব হবে না।

 

জেরেমি হান্ট রাজকোষের চ্যান্সেলর হওয়ার পর তার পূর্বসূরি কোয়াসি কোয়ার্টেংয়ের ৭ বিলিয়ন পাউন্ডের স্বাস্থ্য ও সামাজিক শুল্ক বাতিল করার সিদ্ধান্তকে ফিরিয়ে দেননি যা NHS-এর জন্য নির্ধারিত ছিল।

 

টেলর, যার সংস্থাটি হাসপাতাল, অ্যাম্বুলেন্স ট্রাস্ট, মানসিকস্বাস্থ্য, কমিউনিটি কেয়ার এবং জিপি পরিষেবাগুলির প্রতিনিধিত্ব করে, বলেছেন, তার সদস্যরা এনএইচএসকে অর্থায়নের মধ্যে বিশাল এবং ক্রমবর্ধমান পার্থক্য’ সম্পর্কে ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করছে।

 

‘আমরা ইতোমধ্যেই অভূতপূর্ব দক্ষতা সঞ্চয় করার দিকে নজর দিচ্ছি,’ তিনি পর্যবেক্ষককে বলেছিলেন। ‘যদি এনএইচএসকে আরও বেশি সঞ্চয় করতে বলা হয়, তাহলে রোগী এবং স্থানীয় সম্প্রদায়গুলো ভুগবে। এনএইচএসের কাছে এখন একটি বাস্তব এবং বর্তমানে বিপদ রয়েছে এমন যে কেউ মনে করেন যে সরকারি খাতের তহবিল কমানোর ফলে রোগীর যত্ন এবং সুরক্ষার উপর সরাসরি প্রভাব পড়বে না তারা কল্পনার দেশে বাস করছেন।’

 

তিনি আরো বলেন, ‘এনএইচএস কর্মীরা এনএইচএস দক্ষতা এবং উৎপাদনশীলতা উন্নত করতে এবং সেবার ব্যাকলগ মোকাবেলা করার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন কিন্তু মুদ্রাস্ফীতির চাপের দ্বারা খুব কঠিনভাবে ক্ষতিগ্রস্ত বাজেটের কারণে তারা বাঁধাগ্রস্ত হচ্ছে।’

 

ইংল্যান্ডে এনএইচএস ৭ মিলিয়ন মানুষের ওয়েটিং লিস্ট, ১৩২০০০ কর্মীর শূন্যপদ এবং হাসপাতালগুলো নিয়ে কাজ করছে যেগুলো জরুরি বিভাগের উপর ব্যাপক চাপ ফেলছে, এবং কোভিড এবং ফ্লুর নতুন ওয়েভের সাথে লড়াই করছে।

 

২৩ অক্টোবর ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

 

 

 

আরো পড়ুন

ভারতীয় কূটনীতিককে কানাডা ছাড়ার নির্দেশ

শীতকালের কিছু প্রয়োজনীয় সতর্কতা

ইউক্রেন সফর করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক