24.6 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

এফবিআই প্রতিনিধিদলের সঙ্গে দুদক কর্মকর্তাদের বৈঠক

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা। আজ দুপুরে রাজধানীতে দুদকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সভার বিষয়ে খোরশেদা ইয়াসমীন দুদক কার্যালয়ে এক ব্রিফিংয়ে বলেন, এফবিআইয়ের দুই সদস্যের একটি দল দুদকে আজ এসেছেন। এটি সৌজন্য সাক্ষাৎ ছিল। তারা আমাদের বিভিন্ন উইংয়ের কার্যক্রম নিয়ে জানতে চেয়েছেন। এসব তথ্য সংশ্লিষ্ট উইংয়ের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে। আবার যদি দুদকের প্রয়োজন হয় তারা সহযোগিতা করবেন বলে জানিয়েছে।

দুদকের একটি সূত্র জানিয়েছে, এফবিআইয়ের প্রতিনিধি দলটি দুদকের মানি লন্ডারিং ও লিগ্যাল শাখার মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বিশেষ সভায় অংশ নেন।

আওয়ামী লীগ সরকারের আমলে বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফেরাতে দুদক নানামুখী পদক্ষেপ হাতে নিচ্ছে বলে জানিয়েছেন দুদক সচিব খোরশেদা ইয়াসমীন। সভার বিষয়ে দুদক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, ‘এফবিআইয়ের দুই সদস্যের একটি দল দুদকে আজ এসেছেন। এটি সৌজন্য সাক্ষাৎ ছিল। তারা আমাদের বিভিন্ন উইংয়ের কার্যক্রম নিয়ে জানতে চেয়েছেন। এসব তথ্য সংশ্লিষ্ট উইংয়ের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে। আবার যদি দুদকের প্রয়োজন হয় তারা সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘মানি লন্ডারিংয়ের বিষয়ে প্রয়োজনে এফবিআইয়ের সহযোগিতা দুদক নেবে। দুদকে মানি লন্ডারিং উইং রয়েছে। টাকা ফেরত আনার বিষয়ে সব জায়গা থেকে সহযোগিতা নেবে দুদক। আমাদের কার্যক্রম চলমান।’

টাকা পাচার বন্ধের বিষয়ে তিনি বলেন, ‘টাকা যেন পাচার না হয়। দুদক ছাড়াও আরও প্রতিষ্ঠান রয়েছে। সবাই এটা নিয়ে কাজ করছে। সফলভাবে এটি কাজ করলে আশা করি টাকা পাচার বন্ধ হবে। পাচারকৃত টাকা ফেরত আনার বিষয়ে আমাদের নিজস্ব প্রক্রিয়া রয়েছে।

এদিকে গত রোববার সকালে বিদেশে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে টাস্কফোর্স গঠন করার কথা জানিয়েছিলেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সভা শেষে গণমাধ্যমকে তিনি বলেছিলেন, টাস্কফোর্সের কর্মপদ্ধতির কী হবে, কারা থাকবে, এর প্রক্রিয়া নিয়ে কাজ চলছে। কিছুদিনের মধ্যে এই টাস্কফোর্স দৃশ্যমান হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ব্যাংক খাতের সংস্কারে আলাদা টাস্কফোর্স গঠন করা হবে।

এম.কে
১০ সেপ্টেম্বর ২০২৪

আরো পড়ুন

বাফুফে সাধারণ সম্পাদককে ২ বছর নিষিদ্ধ করলো ফিফা

চীন ভারতে আবদ্ধ কি বাংলাদেশের স্বাধীনতা

যুক্তরাজ্যে আশ্রয় নিশ্চিত না হওয়া পর্যন্ত ভারতেই থাকবেন হাসিনা