12.7 C
London
May 12, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

এবার ওমিক্রনের টিকার অনুমোদন দিল যুক্তরাজ্য

এবার করোনার নতুন ধরন ওমিক্রনের টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। মঙ্গলবার ফাইজার বায়োটেকের আবিষ্কার করা করোনার সাব-ভ্যারিয়েন্ট ওমিক্রনের এক্সবিবি.১.৫-এর নতুন টিকার অনুমোদন দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম এজেন্সি এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে ব্রিটেনের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা বুধবার এ টিকার অনুমোদনের কথা জানিয়েছে। দেশটির ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) এটিকে নিরাপদ মানসম্মত এবং কার্যকরী বলে নিশ্চিত করেছে।

এমএইচআরএ জানিয়েছে, নতুন করে অনুমোদন দেওয়া এ ভ্যাক্সিনটি ছয় মাস বয়সী থেকে যে কারো শরীরে প্রয়োগ করা যাবে। এটি আগের অনুমোদন দেওয়া যে কোনো ডোজের কার্যক্ষমতা বাড়াতে সহায়তা করে।

এর আগে গত সপ্তাহে ইউরোপিয়ান কমিশনও ফাইজার-বায়োটেকের তৈরি টিকাকে সবুজ সংকেত দিয়েছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) ও ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) নতুন এ টিকার অনুমোদন দেয়।

এর আগে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের অনুমোদন দেওয়া ওজন কমানোর ওষুধ যুক্তরাজ্যের বাজারে ব্যাপক সাড়া ফেলে। এ ওষুধটি সোমবার স্টক মার্কেটে শীর্ষ অবস্থানে ছিল। এমনকি ফরাসি বিলাসবহুল পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচকে ওই ওষুধের মাধ্যমে অর্থনীতিতে টপকে গেছিল ওষুধটি।

এ ছাড়া সম্প্রতি ক্যান্সারের টিকার অনুমোদন দেয় ইংল্যান্ডের মেডিসিন অ্যান্ড হেলথ কেয়ার রেগুলেটরি অথোরিটি এজেন্সি (এমএইচআরএ)। যার ফলে এ টিকা শিগগিরই চালু হতে যাচ্ছে। সংস্থাটির আশা, এ টিকা বাজারে আসলে বছরে শত শত রোগীর চিকিৎসা সম্ভব হবে এবং ক্যান্সারের চিকিৎসার সময় তিন-চতুর্থাংশ কমিয়ে আনা যাবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সম্প্রতি ইংল্যান্ডে ক্যান্সারের টিকা আবিষ্কার হয়েছে। এ টিকা দিয়ে মাত্র ৭ মিনিটে চিকিৎসা করা সম্ভব হবে। ইংল্যান্ডের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ (এনএইচএস) দ্রুত টিকার ব্যবহার শুরু করবে বলেও প্রতিবেদনে জানানো হয়।

এম.কে
১১ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে ট্যাক্স রিটার্ন দাখিলের ব্যর্থতায় গুণতে হচ্ছে জরিমানা

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া মূল্যায়ন করবে

নিজের বাড়ি চুরির খবর শুনে হতবাক লুটনের এক ব্যক্তি

অনলাইন ডেস্ক