15.8 C
London
May 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

এবার মালদ্বীপগামী বিমানের সকল ফ্লাইট বাতিল করল ভারত!

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে মালদ্বীপের মন্ত্রীদের বিদ্রূপাত্মক পোস্টকে ঘিরে বিতর্ক বাড়ছে। এবার ভারতের জনপ্রিয় ভ্রমণ সংস্থা মালদ্বীপ যাওয়ার সমস্ত বিমানের বুকিং বাতিল করেছে। ওই সংস্থার মালিক জানিয়েছেন, দেশের প্রতি আনুগত্য এবং সহানুভূতি থেকে এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।

ভারতের জনপ্রিয় অনলাইন ভ্রমণ সংস্থা ‘ইজ মাই ট্রি’ রবিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সএ পোস্ট করে এমন সিদ্ধান্তের কথা জানায়। সংস্থার প্রতিষ্ঠাতা নিশান্ত পিট্টি পোস্টে লেখেন, ‘আমাদের দেশের পাশে দাড়িয়ে আমরা মালদ্বীপের সমস্ত বিমানের বুকিং বাতিল করে দিয়েছি।’

ভারতের পাশাপাশি মালদ্বীপেও মন্ত্রীদের মন্তব্য ঘিরে বিতর্ক চলছে। ইতিমধ্যে ৩ জন মন্ত্রীকে সাসপেন্ড করেছে মুইজু সরকার। এরা হলেন মরিয়ম শিউনা, মালশা শরিফ এবং মাহজুম মাজিদ।

সম্প্রতি ভারতের ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চল লক্ষদ্বীপে গিয়েছিলেন মোদী। ওই সফরের বেশ কিছু ছবি এবং ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

অভিযোগ আসে, মালদ্বীপের ওই মন্ত্রীরা মোদির এমন কয়েকটি ছবির নিচে তাকে ‘পুতুল’ এবং ‘জোকার’ বলে মন্তব্য করেন। আপত্তিকর মন্তব্য করা হয় ভারত-ইসরায়েলের সম্পর্ক নিয়েও। পরে অবশ্য বিতর্কের মুখে পোস্টগুলি মুছে দেয়া হয়।

মন্ত্রীদের এমন মন্তব্যে ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক শোরগোল ওঠে। সমালোচনার ঝড় বয়ে যায় চারদিকে। মালদ্বীপ সরকার প্রথম দিকে বিষয়টিকে তেমন গুরুত্ব না দিলেও পরে সে দেশের বিরোধী দলগুলি ওই ইস্যুকে কেন্দ্র করে সরকারের সমালোচনা শুরু করে। মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলি এবং আরেক সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাসিদ মোদীর সমালোচনা করায় ওই ৩ মন্ত্রীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপের দাবি তোলেন। তারা জানান, ভারত মালদ্বীপের কৌশলগত গুরুত্বপূর্ণ মিত্র। সে দেশের প্রধানমন্ত্রী সম্পর্কে এমন মন্তব্য দ্বিপাক্ষিক সম্পর্কে বড় প্রভাব ফেলতে পারে। এর পরই ঘরে বাইরে চাপের মুখে পড়ে মুইজু সরকার। ঘটনায় ৩ মন্ত্রীকে সাসপেন্ড করা হয়।

উল্লেখ্য মুইজু চীনপন্থি শাসক হিসাবে পরিচিত। এর আগে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম সোলি ছিলেন ভারত ঘেঁষা। সোলির পরাজয়ের পর মুইজু ক্ষমতায় বসলে দুদেশের সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়। ক্ষমতায় আসার পরেই ভারতের সেনাদের মালদ্বীপ থেকে সরে যেতে বলেন প্রেসিডেন্ট মুইজু। অন্যদিকে, চিনের সঙ্গে তার ঘনিষ্ঠতাও সবার নজর এড়ায় নি। তবে মন্ত্রীদের মন্তব্যকে ঘিরে বিতর্কের মুখে এবার মু্ইজুকেও কিছুটা পিছু হটতে দেখা গেল।

সূত্রঃ স্যোশাল মিডিয়া এক্স

এম.কে
১০ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

অতিরিক্ত কার্বন নিঃসরণ ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে পৃথিবীকে

নিউজ ডেস্ক

এবার সাংবাদিকদের অর্থ আয়ের রাস্তা দেখালেন ইলন মাস্ক

অডিও ভিডিও কল করা যাবে এক্সে