7.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

এবার যুক্তরাজ্য পাসপোর্ট অফিসেও ধর্মঘট

যুক্তরাজ্য জুড়ে এক হাজারেরও বেশি পাসপোর্ট অফিসের কর্মীরা বেতন, চাকরি ও শর্ত নিয়ে বিরোধের জেরে পাঁচ সপ্তাহের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে।
ডারহাম, গ্লাসগো, লিভারপুল, নিউপোর্ট, পিটারবারো এবং সাউথপোর্টের পাসপোর্ট অফিসগুলিতে কর্মরত পাবলিক অ্যান্ড কমার্শিয়াল সার্ভিসেস (পিসিএস) ইউনিয়নের সদস্যরা ৩ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কর্মবিরতিতে যাবেন। বেলফাস্টে  ৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে।
ইউনিয়ন বলেছে দীর্ঘকাল ধরে চলমান বিরোধের কারণে এই পদক্ষেপটি নেওয়া হয়েছে। সদস্যরা ১০% বেতন বৃদ্ধির পাশাপাশি চাকরির সুরক্ষা, তাদের পেনশনে পরিবর্তন ও অপ্রয়োজনীয় শর্তাদির বাতিল করার দাবি করে আসছেন দীর্ঘদিন হতে।
সরকার বলেছে কর্মচারীদের কাছ থেকে দাবিগুলি পূরণ করার জন্য £২.৪ বিলিয়ন ডলার ব্যয় বৃদ্ধি পাবে যা বর্তমান অর্থনৈতিক সংকটের হিসাবে কিছুটা কঠিন।
পিসিএসের জেনারেল সেক্রেটারি মার্ক সেরওয়টকা বলেন, “আমাদের পদক্ষেপের কারণ, সরকারী খাতের অন্যান্য বিভাগের সাথে বেতন,ভাতায় তীব্র অমিল। তাছাড়া দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা আমাদের সাথে কোনও অর্থবহ আলোচনা করতে ব্যর্থ হয়েছেন।
এই বিরোধটি সমাধানের জন্য সরকারের ছয় মাস সময় ছিল তবে ছয় মাস ধরে তাদের ২% আরোপিত বেতন বৃদ্ধি করতে অস্বীকার করেছে।
হোম অফিস জানিয়েছে, ২০২২ সালে যুক্তরাজ্য এবং বিদেশে কোভিড নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পরে পাসপোর্ট অফিসের কর্মীরা ক্রমবর্ধমান চাপের মধ্যে পড়েছেন। তাছাড়া নাগরিকদের পাসপোর্ট সেবাও যথাযথভাবে প্রদান করা যাচ্ছে না।
উল্লেখ্য যে, গত বছর নাগরিকদের পাসপোর্ট পেতে ১০ সপ্তাহের বেশি অপেক্ষা করতে হয়েছিল।

আরো পড়ুন

ওমিক্রনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য ১ বিলিয়ন পাউন্ড গ্রান্ট

অনলাইন ডেস্ক

ইরানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরলেন ব্রিটিশ নাগরিক

অতিরিক্ত তহবিল ছাড়া ট্রান্সপোর্ট ফর লন্ডন দেউলিয়া হয়ে যেতে পারে: মেয়রের দাবি