15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

এসাইলাম প্রার্থীদের কাজের অনুমতি দিতে চান স্কটিশ মন্ত্রী

স্কটল্যান্ড এসাইলাম আবেদনকারীদেরকে কাজের অধিকার প্রদান করতে চান স্কটিশ মন্ত্রী। যা স্কটিশ সরকারের অধীনে দেশের ক্রমহ্রাসমান জনসংখ্যার কারণে যে চাপের সৃষ্টি করেছে তা হতে রক্ষা পাওয়ার সুযোগ সৃষ্টি হতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
স্কটিশ ন্যাশনাল পার্টির নেতৃত্বাধীন সরকার শুক্রবার প্রকাশিত একটি গবেষণাপত্র জানিয়েছে, নতুন বাসিন্দাদের আকর্ষিত করতে না পারলে দেশটি একটি অর্থনৈতিক সঙ্কটের মুখোমুখি হবার সম্ভাবনা রয়েছে। গবেষণায় বলা হয় স্কটল্যান্ডের জন্মহার হ্রাস একটি অন্যতম সমস্যা যা যুক্তরাজ্যের অন্য কোনো অঞ্চলের তুলনায় চোখে পড়ার মতো। তাছাড়া তুলনামূলকভাবে অন্য অঞ্চলের চেয়ে বয়স্কদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলেও তারা জানায় এবং কর্মক্ষম ব্যক্তিদের সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে।
স্কটিশ মন্ত্রিপরিষদের সামাজিক ন্যায়বিচার পরিষদের মন্ত্রী শিরলি-অ্যান সোমারভিলি বলেন, “দীর্ঘকাল ধরে ওয়েস্টমিনিস্টার সরকার স্কটল্যান্ডের প্রয়োজনীয়তা উপেক্ষা করেছে এবং বাস্তবে এর চেয়েও খারাপ অবস্থা বিরাজ করছে। যুক্তরাজ্যের ক্ষতিকারক মাইগ্রেশন নীতিগুলি অবমাননাকর। তাছাড়া আমরা চাই স্কটল্যান্ডে মানুষকে স্বাগত জানাতে যাতে তাদের কর্মক্ষমতা ও দক্ষতা ব্যবহার করে আমাদের অর্থনীতিতে তারা প্রভাব ফেলতে পারে।”
স্কটিশ স্যোশাল সিকিউরিটি বিভাগের একজন কর্মকর্তা বলেন, এসাইলাম প্রার্থীদের কর্মসংস্থান ব্যবস্থা সরকারের জন্যও লাভজনক তাছাড়া তাদেরকে   এনএইচএস সুবিধা ব্যবহার করার সুযোগ দেওয়া উচিত।
তথ্যানুযায়ী জানা যায় স্কটল্যান্ডে নতুন ওয়ার্কিং ভিসা, নতুন পাঁচ বছরের পোস্ট-স্টাডি ভিসা এবং নতুন পরিবার ভিসা বর্তমানে যুক্তরাজ্যের তুলনায় অনেক সহজ।
সংশ্লিষ্টরা মনে করেন, ইউরোপীয় ইউনিয়নে যোগদান হতে পারে অবাধে ইইউ নাগরিকদের স্কটল্যান্ডে মুক্ত চলাচল করার একটি অন্যতম উপায়।
তবে আবাসন ও অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন বাসস্থানের অভাব হতে পারে অবাধে মানুষ স্কটল্যান্ডে আসার প্রধান বাধা। গ্লাসগো শরণার্থীদের জন্য এখনও পর্যাপ্ত বসবাসের মৌলিক চাহিদা পূরণ করতে সক্ষম নয়।
গ্লাসগো সিটি কাউন্সিল সতর্ক করে জানায়, এই মূহুর্তে  স্কটল্যান্ড আবাসনে জরুরি অবস্থা ঘোষণার দ্বারপ্রান্তে রয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে এই শহরটিতে এক হাজারেরও বেশি শরণার্থীর জন্য জরুরি আবাসন সরবরাহের প্রয়োজন হতে পারে।
আবাসন আইনে বিশেষজ্ঞ, গোভান আইন কেন্দ্রের সলিসিটার অ্যাডভোকেট মাইক ডেইলি বলেছেন, স্কটিশ মন্ত্রীদের পক্ষে জরুরী আবাসন ব্যয় নির্বাহের যথেষ্ট তহবিল নেই।
স্কটিশ মন্ত্রিপরিষদের সামাজিক ন্যায়বিচার পরিষদের সেক্রেটারি সোমারভিলি তার সরকারের গ্লাসগোতে হাউজিংয়ের ব্যয় পূরণের জন্য যথেষ্ট ফান্ড নেই বিষয়টি অস্বীকার করেননি। তবে তিনি মনে করেন সমস্যাকে প্রাধান্য দিয়ে সমাধান সবকিছুই করা সম্ভব।
তিনি বলেন, যুক্তরাজ্য সরকার স্থানীয় কাউন্সিলকে ইউক্রেন শরণার্থীদের পুনর্বাসনের জন্য কয়েকশো মিলিয়ন পাউন্ড দিয়েছে, তাই এর নজির আছে। সমস্যা মোকাবেলায় আগে সমস্যাকে চিহ্নিত করা জরুরি।
এম.কে
০৬ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

এবার ১০ লাখ মুসলিমকে হজের অনুমতি দিচ্ছে সৌদি আরব

সুপারমার্কেটে ৬৮ মিলিয়ন পাউন্ডের মূল্যের কোকেন সরবরাহ!

যুক্তরাজ্যের তহবিল কমানোর সিদ্ধান্ত ‘বিপর্যয়কর’: ব্র্যাক