6.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

ওজন কমানোর ওষুধ বানিয়ে ইউরোপে অর্থনীতির শীর্ষে কোম্পানি

ইউরোপে ব্যাপক সাড়া ফেলেছে ওজন কমানোর ওষুধ উইগোভি। এক ওষুধের মাধ্যমে ইউরোপের বাজারে বাজিমাত করেছে কোম্পানিটি।এমনকি তারা ফরাসি বিলাসবহুল পণ্যের প্রতিষ্ঠান এলভিএমএইচকে ওই ওষুধের মাধ্যমে অর্থনীতিতে টপকে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘উইগোভি’ নামক ওজন কমানোর ওষুধের প্রস্তুতকারতক প্রতিষ্ঠান ড্যানিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি নভো নরডিস্ক। কোম্পানিটি ইউরোপের বাজারে এ ওষুধ বাজারজাত করছে। এর ফলে যুক্তরাজ্যের বাজারে কোম্পানিটির শেয়ারের দাম হুঁ হুঁ করে বাড়ছে।

যা স্টক মার্কেটে কোম্পানির শেয়ার মূল্য ৪২৮ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। এটি এখন যুক্তরাজ্যের সরকারি-বেসরকারি উভয় স্বাস্থ্যসেবা ব্যবস্থায় পাওয়া যাচ্ছে বলেও জানা যায়।

সংবাদমাধ্যম জানিয়েছে, উইগোভি একটি ইনজেকশন। এটি কোনো ব্যবহারকারী সপ্তাহে একবার সেবন করতে পারেন। এ ওষুধ নেওয়ার ফলে ব্যক্তির পেট ভরা অনুভূত হয়। এজন্য তিনি খাবার কম খান। এভাবে ওজন কমতে সাহায্য করে।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন নিয়ন্ত্রক সংস্থা (এফডিএ) ২০২১ সালে ওষুধটির অনুমোদন দেয়। এর পর থেকে হলিউড তারকাসহ সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলে ওষুধটি। এমনকি মার্কিন ধনকুবের ইলন মাস্কের মতো বিখ্যাত ব্যক্তিও এ ওষুধ ব্যবহার করেন বলেও গুঞ্জন রয়েছে।

‘উইগোভি’ নামের ওজন কমানোর এ ওষুধকে অলৌকিক ওষুধ হিসেবে বর্ণনা করা হয়। তবে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, এই ওষুধ সমস্যার দ্রুত সমাধানের উপায় নয়। দীর্ঘ মেয়াদে স্বাস্থ্যকর খাবার ও শরীরচর্চার বিকল্প হতে পারে না এই ওষুধ।

এম.কে
২৭ সেপ্টেম্বর ২০২৩

আরো পড়ুন

এবারের লকডাউনে যেসব কারণ ছাড়া বাইরে যাওয়া নিষিদ্ধ, অন্যথায় জরিমানা

টিউব কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে বিতর্ক!

ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়তে সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রজেনেকার টিকা