11.3 C
London
April 16, 2024
TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ওমিক্রন সংক্রান্ত ইংল্যান্ডের নতুন কোভিড আইন

নতুন চিহ্নিত ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে যুক্তরাজ্যে কোভিড আইনকে আরো শক্তিশালী করা হয়েছে। বুস্টার ডোজ প্রোগ্রাম আরও বেশি মানুষের কাছে প্রসারিত করা হচ্ছে। সেই সাথে নেয়া হচ্ছে নতুন অনেক পদক্ষেপ।

 

নতুন ব্যবস্থায় ইংল্যান্ডে দোকানপাট এবং পাবলিক ট্রান্সপোর্টের মতো জায়গায় আবার মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক।

ইংল্যান্ডের মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাম্প্রদায়িক এলাকায় মুখ ঢেকে রাখার জন্য “দৃঢ়ভাবে পরামর্শ” দেওয়া হচ্ছে। নির্দেশিকাটি সমস্ত স্কুল এবং চাইল্ড কেয়ার সেটিংসের কর্মীদের এবং দর্শকদের জন্যও প্রযোজ্য।

 

সন্দেহভাজন ওমিক্রন কেইসের সমস্ত পরিচিতির সাথে এনএইচএস পরীক্ষা এবং ট্রেস দ্বারা যোগাযোগ করা হবে এবং টিকা দেওয়ার অবস্থা নির্বিশেষে ১০ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে।
যুক্তরাজ্যে প্রবেশকারী যে কেউ পৌঁছানোর ৪৮ ঘণ্টার মধ্যে একটি পিসিআর পরীক্ষা করবেন এবং নেগেটিভ ফলাফল না পাওয়া পর্যন্ত আইসোলেশনে থাকতে হবে।

 

কোভিড বুস্টার জ্যাবস ১৮ এর বেশি বয়সীদের জন্য দেওয়া হবে। দ্বিতীয় ডোজ এবং বুস্টারের মধ্যে ব্যবধান বর্তমান ছয় মাস থেকে তিন মাসে কমিয়ে আনা হবে। গুরুতরভাবে ইমিউনোসপ্রেসড লোকেদের চতুর্থ ডোজ দেওয়া হবে।

 

১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের তাদের প্রথম ডোজ তিন মাস পরে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। ইংল্যান্ডের প্রতিটি যোগ্য ব্যক্তি জানুয়ারির শেষের দিকে তাদের বুস্টার বুক করতে সক্ষম হবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

 

বুস্টারগুলো বয়সের ভিত্তিতে অফার করা হবে – সবচেয়ে বয়স্ক থেকে শুরু করে – পাঁচ বছর বয়সী সবাই এর অন্তর্ভুক্ত হবে। তবে এনএইচএস না বলা পর্যন্ত তাদের বুস্টার বুক করার চেষ্টা না করার জন্য জনগণকে অনুরোধ করা হচ্ছে।

 

কীভাবে বুস্টার জ্যাব দেওয়া হবে তার বিশদটি এখনও চূড়ান্ত করতে পারেনি স্কটল্যান্ড এবং ওয়েলস। উত্তর আয়ারল্যান্ড চাহিদা মেটাতে অতিরিক্ত টিকার ঘোষণা করেছে।

 

নতুন ভ্যারিয়েন্টের প্রভাব কী হতে পারে তা বিজ্ঞানীরা সঠিকভাবে মূল্যায়ন না করা পর্যন্ত সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সরকার বলেছে যে তারা তিন সপ্তাহের মধ্যে আবার পরিবর্তনগুলি পর্যালোচনা করবে। তবে সরকার বারবার বলেছে ইংল্যান্ডে আরেকটি লকডাউনের কোনো পরিকল্পনা নেই।

 

সেপ্টেম্বরে, স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ এনএইচএস “অস্থির চাপে” এলে যে ব্যবস্থাগুলি কার্যকর হবে তার একটি তালিকা ঘোষণা করেছিলেন। এরমধ্যে ফেস মাস্ক ব্যবহার ছিল একটি। তবে যেসব ব্যবস্থা এখনও আনা হয়নি যেমন- লোকেদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া এবং বাধ্যতামূলক কোভিড পাসপোর্ট।

 

এছাড়াও, এক মিটার প্লাস সামাজিক দূরত্ব নির্দেশ দেওয়া হয়েছে। লোকেদের ভিড়ের জায়গায় যাওয়ার আগে বা যাদের কোভিডের ঝুঁকি বেশি তাদের সাথে সময় কাটানোর আগে কোভিড পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে।

 

১ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

চীনের উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলো

অনলাইন ডেস্ক

ইতালিতে করোনায় একদিনে গেল চার বাংলাদেশির প্রাণ

ভালোবাসা দিবসের আগে যুগলদের কোভিড টেস্টের পরামর্শ দিলো থাইল্যান্ড