6.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ওমিক্রন সম্পর্কে যা জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দ্রুত ছড়ানো করোনার সবশেষ ও সবচেয়ে বিপজ্জনক ভ্যারিয়েন্ট ওমিক্রন এখন পর্যন্ত তিন মহাদেশের ১৭টির বেশি দেশে শনাক্ত হয়েছে। এ নিয়ে কড়া হুঁশিয়ারি দিয়ে আসা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএউচও এবার বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কবার্তা দিয়েছে। ওমিক্রনের লক্ষণ এতোটাই হালকা, যে এটি অনেক সময় চেকাপে ধরা না পড়েই ছড়িয়ে পড়তে পারে অতি দ্রুত। গোটা বিশ্ব আতঙ্কিত হয়ে সীমান্ত বন্ধ করে দেয়ার হিড়িকের মধ্যেই এমন বার্তা দিল জাতিসংঘের অঙ্গ সংস্থাটি।

 

বুধবার (১ ডিসেম্বর) স্কাই নিউজের সূত্রে জানা যায়, ডব্লিউএউচও জানিয়েছে, বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ রোগে আক্রান্ত ও বয়স্কদের আপাতত বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকা উচিত। বিশেষ করে ক্যান্সার, ডায়াবেটিসসহ অন্যান্য রোগ এবং ৬০-এর বেশি বয়সের মানুষের ভ্রমণ এড়িয়ে চলা প্রয়োজন। তাছাড়া এর তীব্রতা যথাযথভাবে বোঝার জন্য আরো কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

 

ভ্রমণ নিষেধাজ্ঞার বিষয়ে সমালোচনার মুখে পড়ায় ডব্লিউএইচও আরো বলছে, এভাবে ওমিক্রনের সংক্রমণ আটকানো সম্ভব নয়, বরং মানুষের জীবিকায় মারাত্মক প্রভাব ফেলবে। ভ্রমণ নিষেধাজ্ঞা না দিয়ে আপাতত গুরুতর রোগে আক্রান্ত ও বয়স্কদের ভ্রমণ নিয়ন্ত্রণ করা যেতে পারে।

 

এটি নিয়ে বিস্তর গবেষণা ছাড়া দ্রুত কঠোরতা প্রয়োগের দিকে না যাওয়ার কথাও বলা হচ্ছে।

 

১ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছেন বাংলাদেশি আইনজীবী

বন্যা পরবর্তী প্লাবনে বিধ্বস্ত যুক্তরাজ্যের কৃষিখাত

উপনির্বাচনের মুখোমুখি হতে পারেন বরিস জনসন