18 C
London
September 8, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

করহার যুক্তরাজ্যে ভীতি জার্মানিতে স্তুতি

২০২৮ সালের মধ্যে যুক্তরাজ্য ছাড়তে পারেন মার্কিন ডলারে সম্পদ থাকা প্রায় ৬ জনের একজন ধনকুবের। দ্য ইউবিএস গ্লোবাল ওয়েলথ রিপোর্ট ২০২৪-এর পূর্বাভাসে বলা হয়েছে, যুক্তরাজ্যে ডলারে সম্পদ থাকা ধনকুবেরদের সংখ্যা এ বছর ১৭ শতাংশ কমতে যাচ্ছে। মূলত অতিরিক্ত করহারের কারণেই এসব ধনকুবের তাদের নতুন গন্তব্য খুঁজছেন। যুক্তরাজ্যের মতো ইউরোপের আরেক দেশ নেদারল্যান্ডসের অবস্থাও একই সেখানেও করহার বাড়ায় আগামী কয়েক বছরের বিপুল সংখ্যক সম্পদশালী মানুষ ভিন্ন গন্তব্য খোঁজ করছেন বলে জানিয়েছে ইউবিএস গ্লোবাল ওয়েলথ রিপোর্ট।

তবে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানসহ অন্যান্য দেশে এই ধনকুবেরদের সংখ্যা বাড়তে পারে বলে জানানো হয়েছে বুধবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে। এছাড়া একই সম্ভাবনা আছে জার্মানির ক্ষেত্রেও। দক্ষ কর্মী সংকট মোকাবিলায় বিদেশি কর্মী ও উদ্যোক্তাদের জন্য করছাড় সুবিধা দেওয়ার পরিকল্পনা করছে দেশটি। জার্মান সরকার আশা করছে, তাদের কিছু পদক্ষেপ বিদেশি কর্মীদের কাছে ব্যবসার জন্য আরও আকর্ষণীয় করে তুলতে পারবে।

গতকাল ইউবিএস গ্লোবাল ওয়েলথ ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ পল ডেনোভান বলেছেন, যুক্তরাজ্য থেকে ধনকুবেরদের চলে যাওয়া এই বাস্তবতারই কিছুটা প্রতিফলন ঘটাচ্ছে যে, বিশ্বে তৃতীয় সর্বোচ্চ সংখ্যক ধনকুবেরের এই দেশটি থেকে এখন তাদের চলে যাওয়ার পরিসংখ্যান অস্বাভবিকভাবে বেড়ে গেছে।

ডেনোভানের মতে, যুক্তরাজ্য তাদের অ-আবাসিক (নন-ডোম) ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় এর কিছু প্রভাব পড়েছে। এ ব্যবস্থায় সম্পদশালী মানুষেরা বিশেষত, বিদেশি যারা যুক্তরাজ্যে বাস করেন তারা বৈদেশিক আয়ের উপর কর এড়াতে পারতেন। এ সুবিধা না থাকায় এখন ভিনদেশি ধনকুবেররা কম কর কোথায় দেওয়া যায় সেসব জায়গাই খোঁজ করবেন।

যুক্তরাজ্য বিশ্বে সবচেয়ে বেশি করের দেশ। ধনবান মানুষ, যাদের বছরে আয় ১২৫,১৪০ পাউন্ডের বেশি তাদের ৪৫ শতাংশ হারে কর দিতে হয়। এর মানে, আয়ের প্রায় অর্ধেকই সরকারকে দিতে হয়। এমনকি যুক্তরাজ্যের অধিবাসী না হওয়ার পরও সেদেশে আয়ের উপর সরকারকে কর দেওয়ার নিয়ম চালু আছে বেশিরভাগ ক্ষেত্রেই। তার লেবার পার্টির জয় ধনকুবেরদের দেশত্যাগ আরও উসকে দিয়েছে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে জার্মান সরকার আশা করছে, কোম্পানিগুলোর জন্য কর সুবিধা, অবসরের আগে যারা বেশি সময় কাজ করেন তাদের জন্য প্রণোদনা এবং আমলাতান্ত্রিক প্রক্রিয়া সহজ করার মতো পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দেশটিকে বিদেশি কর্মীদের কাছে ব্যবসার জন্য আরও আকর্ষণীয় করে তুলতে পারবে। জার্মানিতে দক্ষ কর্মীর অভিবাসন বাড়ানোর পরিকল্পনাও রয়েছে। ফেডারেল অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার সম্প্রতি বলেন, আমরা বিদেশি পেশাদারদের জার্মানিতে তাদের প্রথম তিন বছরে কর রেয়াতের ব্যবস্থা করছি। যারা যোগ্য বিশেষজ্ঞ হিসেবে এখানে আসবেন তাদের জন্য ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ পর্যন্ত ছাড় থাকবে।

সূত্রঃ গ্লোবাল ওয়েলথ রিপোর্ট

এম.কে
১২ জুলাই ২০২৪

আরো পড়ুন

মালয়েশিয়ায় ১৯১ বাংলাদেশিসহ আটক ২৬৯

অনলাইন ডেস্ক

এশিয়ার সেরা ৫০ রেস্তোরাঁর তালিকা প্রকাশ

অনলাইন ডেস্ক

বাইডেনের জন্য গাজা হবে ভিয়েতনামঃ স্যান্ডার্স