11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
ফিচার

করোনার পরে তিন মাস পর্যন্ত থাকতে পারে ফুসফুসের ক্ষত

করোনা সংক্রামিত হওয়ার তিন মাস পরেও ফুসফুসে অস্বাভাবিকতা থাকতে পারে বলে জানালেন গবেষকরা। বলা হচ্ছে, একটি পরীক্ষার মাধ্যমে ফুসফুসের দীর্ঘমেয়াদী ক্ষয়ক্ষতি চিহ্নিত করা গেছে।

 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ১০ জন রোগীর উপরে গবেষণা করে এই তথ্য পাওয়া গেছে। গবেষণাটির নেতৃত্ব দিচ্ছেন অধ্যাপক ফার্গুস গ্লিসন। ১৯ বছর থেকে ৬৯ বছর বয়সী রোগীদের উপর পরীক্ষা করেন তিনি। তাদের মধ্যে আটজনের করোনা ভাইরাস থেকে অসুস্থ হওয়ার তিন মাস পরে অবিরত শ্বাসকষ্ট এবং ক্লান্তি দেখা গেছে। স্ক্যান করে ফুসফুসের ক্ষতির লক্ষণ খুঁজে পেয়েছেন তিনি।

 

আরো মানুষের উপর এই পরীক্ষা করার জন্য অনুরোধ জানানো হয়েছে প্রফেসর গ্লিসনকে। যে রোগীরা হাসপাতালে ভর্তি হননি এমন লোকদের ক্ষেত্রেও একই ঘটনা সত্য কিনা তা দেখার জন্য পরীক্ষা নিরিক্ষা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন বয়সী করোনার রোগীদের উপর পরীক্ষা করার জন্য তিনি সরকারের সঙ্গে কাজ করার পরিকল্পনা করছেন।

 

প্রফেসর গ্লিসন জানান, ফুসফুসের ক্ষয়ক্ষতি ঘটে কিনা,  স্থায়ী হয় কি না তা দেখা এবং কিভাবে সমাধান করা যায় তা আবিষ্কার করা দরকার। তিনি বিশ্বাস করেন ফুসফুসের ক্ষতি দীর্ঘদিন থাকতে পারে করোনার কারণে।

 

সূত্র: বিবিসি
১ ডিসেম্বর ২০২০
এসএফ/এনএইচ

আরো পড়ুন

ব্যবসার প্রসারে বিভিন্ন দেশের সরকারকে হাত করেছে উবার!

ফেসবুকে যুক্ত হলো নতুন ফিচার

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এখন বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম কারণ

অনলাইন ডেস্ক