8 C
London
April 28, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

কানাডার নাগরিকত্ব নেয়ায় চাকুরীচ্যুত বিসিএস ক্যাডার

কানাডার নাগরিকত্ব গ্রহণ করায় চাকরিচ্যুত হলেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়ের কর্মকর্তা জামশেদ মিনহাজ। তিনি কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়ের ডিসিএজি (রিজার্ভ) হিসেবে কর্মরত বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের ১৮তম ব্যাচের কর্মকর্তা।

গত ১৮ জুন অর্থ মন্ত্রণালয়ের প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ৪(৩)(ঘ) অনুযায়ী তাকে এ গুরুদণ্ড প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জামশেদ মিনহাজ রহমান সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর বিধি ৩১(এ) অনুযায়ী সরকারের পূর্বানুমোদন ব্যতিরেকে বিদেশি (কানাডিয়ান) নাগরিকত্ব গ্রহণ করেন। বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের তথ্যমতে তিনি কানাডিয়ান পাসপোর্ট ব্যবহার করে যথাক্রমে ২০১৪, ২০১৫, ২০১৬ ও ২০১৯ সালে বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করেও সরকারের রাজস্বখাত হতে বেতন-ভাতাদি গ্রহণ করেন। সরকারের পূর্বানুমোদন ব্যতিরেকে বিদেশি নাগরিকত্ব গ্রহণ করে তিনি সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪০(১) এর বিধান সুস্পষ্ট লঙ্ঘন করেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ২০২২ সালে কারণ দর্শানোর নোটিশের পাশাপাশি কানাডিয়ান পাসপোর্ট জমা দেওয়ার জন্য তাকে নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু তিনি পাসপোর্ট জমা না দিয়ে ২০১৭ সালের মেয়াদোত্তীর্ণ বাংলাদেশি পাসপোর্টের এর আংশিক ফটোকপি জমা দেন। পুনরায় তাকে সর্বশেষ বিদেশ ভ্রমণকালে ব্যবহৃত পাসপোর্টের মূলকপি জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হলে তিনি কোনো জবাব দেননি।

জানা গেছে, জামশেদ মিনহাজ রহমান প্রায় ১৪ বছর আগে কাউকে কিছু না জানিয়ে পরিবার নিয়ে কানাডায় পাড়ি জমান। সরকারকে কিছু না জানিয়ে সেখানে দীর্ঘদিন অবস্থানের কারণে এর আগেও তার চাকুরী চলে যায়।

এম.কে
২৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

এই দুঃখ কোথায় রাখি?

কুয়েতে বিল পরিশোধ না করলে দেশে ফিরতে পারবে না প্রবাসীরা

বাড়িতে থেকে কাজ করে ক্লান্ত যুক্তরাজ্যের জনগণ!

নিউজ ডেস্ক