10.2 C
London
April 27, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

কাবা থেকে সাড়ে তিন কিলোমিটার দূর গেল নামাজের কাতার

পবিত্র রমজান মাসের দ্বিতীয় শুক্রবার ছিল গতকাল। এদিন পবিত্র কাবা শরীফে তারাবির নামাজ আদায়ের জন্য জড়ো হয়েছিলেন লাখো মানুষ। মুসল্লিদের ভিড় এতই বেশি ছিল যে কাবার গ্র্যান্ড মসজিদ পেরিয়ে নামাজের কাতার গিয়েছিল সাড়ে তিন কিলোমিটারেরও বেশি দূরের মাআলা এলাকায়।

মাআলা এলাকায় মানুষের নামাজ পড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ড্রোন থেকে তোলা এ ভিডিওতে দেখা যাচ্ছে, নিচে হাজার হাজার মানুষ গিজ গিজ করছেন। তবে কাবায় নামাজ পড়তে যাওয়া ব্যক্তিরা যেন কোনো ধরনের সমস্যায় না পড়েন সেটি নিশ্চিতে নিরলসভাবে কাজ করেছেন ভিড় সামলানোর দায়িত্বে থাকা কর্মকর্তা ও কর্মচারীরা।

আল মাআলা মক্কার একটি প্রসিদ্ধ এলাকা। সেখানে অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। এছাড়া এই এলাকায় রয়েছে আল মাআলা কবরস্থান। যা মক্কার অন্যতম পুরোনো একটি কবরস্থান। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) এর অনেক সঙ্গী এবং ইসলামিক ব্যক্তিত্ব এই কবরে শুয়ে আছেন।

এদিকে পবিত্র রমজান মাস আসলে মক্কায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। কেউ কেউ ছুটে আসেন অন্যান্য দেশ থেকে। আবার কেউ কেউ আসেন সৌদির বিভিন্ন অঞ্চল থেকে। মহিমান্বিত ও পবিত্র এ মাসটি কাবার কাছে কাটাতে চান তারা। এছাড়া অনেকে ওমরাহ হজও পালন করেন।

রমজান মাসের এই ভিড় যেন খুব ভালোভাবে সামাল দেওয়া যায় সেটি নিশ্চিতে অনেক আগে থেকেই পরিকল্পনা করে রেখেছে সৌদির সরকার।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৪ মার্চ ২০২৪

আরো পড়ুন

গোল্ডেন ভিসা প্রক্রিয়া আরও সহজ করল আমিরাত

যুদ্ধবিরতি লঙ্ঘন করে গাজায় আবারও ইসরাইলের বিমান হামলা

দেড় বছর পর ঢাকা-কুয়েতের সরাসরি ফ্লাইট চালু