17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

কারাগারে কয়েদি ধারণক্ষমতা শতভাগ পূর্ণ, যা করবে যুক্তরাজ্য

কারাগারে কয়েদি ধারণক্ষমতা শতভাগ পূর্ণ হতে চলেছে যুক্তরাজ্যে। উপায় না দেখে কিছু কয়েদিকে সাজা ভোগ শেষ হওয়ার আগেই মুক্তি দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। সরকারি সূত্র জানিয়েছে, যাদের নির্দিষ্ট মেয়াদের সাজার ৪০ শতাংশ পূর্ণ হয়েছে, তাদের মুক্তি দেওয়া হতে পারে।

বর্তমানে আগাম মুক্তির ক্ষেত্রে কারাদণ্ডের ৫০ শতাংশ ভোগ করার পর কারামুক্তি দেওয়া হয়। যৌন ও সহিংসতা সংক্রান্ত গুরুতর অপরাধীরা এর মধ্যে পড়বে না।

কারাগারে অতিরিক্ত ভিড়ের কারণ হিসেবে সদ্য বিদায়ি বিচারমন্ত্রী চাক বলেন, করোনা মহামারির কারণে বিচার প্রক্রিয়ায় বিলম্বের জেরে জেলে ভিড় বেড়েছে। সদ্য সম্পন্ন নির্বাচনে নিজের আসনে হেরে গেছেন চাক। নিজের দল ক্ষমতায় থাকতে এটি কেন করা হলো না এমন প্রশ্নের জবাবে চাক বলেন, ‘ভোটে জেতার বিষয়টি দলের বিবেচনায় রাখতে হয়।

ন্যাটো সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটন ডিসিতে অবস্থানরত ব্রিটেনের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার তার দেশের কারাগারের ব্যাপারে বলেন, ‘আমি যা ভেবেছিলাম, পরিস্থিতি তার চেয়েও খারাপ। অবস্থা দেখে আমি হতবাক হয়েছি।’

যুক্তরাজ্যের কারাগারের প্রশাসকদের সংগঠন প্রিজন গভর্নরস অ্যাসোসিয়েশন বলেছিল, কয়েক দিনের মধ্যেই কারাগারগুলোর নতুন বন্দি নেওয়ার সক্ষমতা শেষ হয়ে যাবে।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৩ জুলাই ২০২৪

আরো পড়ুন

ইস্ট লন্ডনে বিল্ডিং হতে পড়ে এক কিশোরীর মৃত্যু

ব্রিটেন-আয়ারল্যান্ডের ইসরায়েলি রাষ্ট্রদূত বহিষ্কারের আহ্বান

যুক্তরাজ্য ও নর্দান আয়ারল্যান্ড ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য বড় মুহূর্তের মুখোমুখি

নিউজ ডেস্ক