20 C
London
September 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

কি অপেক্ষা করছে শেখ হাসিনার ভাগ্যে?

বাংলাদেশে রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনের ফলে শেখ হাসিনা তার বোনের সাথে ভারত পালিয়ে গিয়েছেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শেখ রেহানার ক্ষেত্রে জটিলতা নেই কারণ তিনি ব্রিটেন বা যুক্তরাজ্যের পাসপোর্টধারী ফলে সাধারণ ‘ভিসা অন অ্যারাইভালে’ই (ভারতের মাটিতে পা রাখার পর ব্রিটিশ নাগরিকদের যে ভিসা মঞ্জুর করা হয়) তিনি কার্যত যতদিন খুশি ভারতে থাকতে পারেন।

শোনা যাচ্ছিল, ভবিষ্যতে ভারত থেকে ব্রিটেনে পাড়ি দেবেন শেখ হাসিনা। বোন রেহানার বাড়ি রয়েছে লন্ডনে। ভবিষ্যতে সেখানেই পাকাপাকি ভাবে থাকবেন।

তবে বর্তমানে হাসিনাকে ব্রিটেনে আশ্রয় দিতে রাজি নয় যুক্তরাজ্যের রাজনৈতিক মহলের একাংশ। বাংলাদেশি বংশোদ্ভূত লেবার এমপি রূপা হক স্পষ্টই জানিয়ে দিয়েছেন, ব্রিটেন সরকারের উচিত নয় হাসিনাকে আশ্রয় দেওয়া। পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামির মুখেও একই সুর।

রেহানা সম্ভবত শীঘ্রই তার লন্ডনের বাড়িতে ফিরবেন। কিন্তু শোনা যাচ্ছে, হাসিনাকে বিলেতে প্রবেশের অনুমতি দেবে না কিয়ের স্টার্মারের সরকার।

সূত্রের খবর, হাসিনা ব্রিটেনে আশ্রয় চেয়ে আবেদন করলেও এখনও পর্যন্ত কোনও উত্তর পাননি। ব্রিটেনের শাসক দল লেবার পার্টি হাসিনাকে আশ্রয় দিতে চায় না। তাদের বক্তব্য, হাসিনাকে আশ্রয় দিলে দেশে উত্তেজনা ছড়াবে।

ব্রিটেনে কমপক্ষে ৭০ হাজার বাংলাদেশির বাস। তাদের অধিকাংশই হাসিনা-বিরোধী। টাওয়ার হ্যামলেটের আশপাশের অঞ্চলেও লোকে ‘হাসিনা-মুক্ত স্বাধীন দেশ’ উদযাপন করেছেন। এ অবস্থায় ব্রিটিশ সরকার চায় না হাসিনাকে যুক্তরাজ্যে এনে জনমানসে ক্ষোভ বাড়াতে।

সূত্রঃ বিবিসি বাংলা/আনন্দবাজার

এম.কে
২১ আগস্ট ২০২৪

আরো পড়ুন

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূস হাইকোর্টের রায়ে জিতলেন

নারীকে গাড়ির নিচে টেনেহিঁচড়ে নিয়ে যাওয়া ঢাবি শিক্ষকের মৃত্যু

বিদেশ গেলেন আজিজ আহমেদের স্ত্রী-সন্তান, ফ্লাইটে নেই সাবেক সেনাপ্রধান