11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

কি-বোর্ডের শব্দ শুনে পাসওয়ার্ড চুরি করতে পারে এআই

যুক্তরাজ্যভিত্তিক একদল কম্পিউটার বিজ্ঞানী কি-বোর্ড থেকে উৎপন্ন শব্দ শনাক্তের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই মডেল তৈরি করেছেন। এর কার্যকারিতা পরীক্ষা করার জন্য বিজ্ঞানীরা ‘ম্যাকবুক প্রো’র ২০২১ সংস্করণ ব্যবহার করেন। এই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন ডারহাম বিশ্ববিদ্যালয়ের জসুয়া হ্যারিসন, সারে বিশ্ববিদ্যালয়ের এহসান তোরেনি ও লন্ডনের রয়্যাল হলওয়ে বিশ্ববিদ্যালয়ের মারিয়াম মেহরনেজাদ।

বিশ্ববিদ্যালয়ে প্রকাশিত এক সমীক্ষা হতে জানা যায়, এই এআই নিখুঁত এবং নির্ভুলভাবে ব্যবহারকারীদের পাসওয়ার্ড চুরি করতে সক্ষম। একজন ব্যক্তি কি-বোর্ডে যে বাটনগুলো ক্লিক করছেন, তা অনুসরণ করে এআইটি তথ্য হাতিয়ে নিতে বেশ কার্যকর। স্মার্টফোনের ওপর পরীক্ষা চালিয়ে ভালো ফল পাওয়া গেছে। দেখা গেছে, টাইপ করা পাসওয়ার্ড ৯৫ শতাংশ নির্ভুলভাবে দিচ্ছে এআই।

জুম ভিডিও কনফারেন্সের সময় ল্যাপটপের মাইক্রোফোন দিয়ে নির্ভুলভাবে টাইপ শুনতে পারদর্শী এআই মডেলটি। গবেষকদের মতে,
কি-বোর্ডের শব্দ শুনে এআই ৯৩ শতাংশ নিখুঁতভাবে কাজ করতে পারে। হ্যাকারদের এ ধরনের আক্রমণকে বলা হয় অকাস্টিক সাইড-চ্যানেল আক্রমণ।

এ ধরনের আক্রমণে হ্যাকাররা নির্দিষ্ট অ্যাকাউন্টের টাইপিং পর্যবেক্ষণ করতে থাকেন। গবেষকেরা সতর্ক করে বলেন, অনেকে এ ধরনের আক্রমণ সম্পর্কে কিছুই জানেন না। বিজ্ঞানীদের অনুসন্ধানে দেখা যায়, ইন্টারনেট ব্যবহারকারীরা পাসওয়ার্ড লেখার সময় লুকিয়ে টাইপ করলেও কি-বোর্ডের শব্দ যাতে অস্পস্টভাবে শোনা যায়, সে বিষয়ে খুব একটা সচেতন নন।

নির্ভুল পরীক্ষার জন্য গবেষকেরা ল্যাপটপের ৩৬টি কি ২৫ বার করে চাপেন। এআইকে বিভ্রান্ত করার জন্য চাপ ও আঙুলে বৈচিত্র্য রাখা হয়। তবে এআই প্রতিটি চাপের তরঙ্গ দৈর্ঘ্যের মতো বিভিন্ন জিনিস বিশ্লেষণ করে সঠিকভাবে অক্ষরগুলো চিহ্নিত করতে সমর্থ হয়। স্মার্টফোন দিয়ে পরীক্ষার সময় একটি ‘আইফোন ১৩ মিনি’ কি-বোর্ড থেকে ১৭ সেন্টিমিটার দূরে রাখা হয়।

এ বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানায় জুম। তারা জানায়, গ্রাহকদের গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়টি জুম খুবই গুরুত্বের সঙ্গে দেখে। ব্যবহারকারীরা ব্যাকগ্রাউন্ড শব্দ ব্যবহার কিংবা মিটিংয়ে অংশ নেওয়ার সময় মাইক্রোফোন বন্ধ করে রাখলে তথ্য থাকবে সুরক্ষিত। এ ছাড়া কম্পিউটার বা ল্যাপটপে টাইপ করার সময় মাইক্রোফোন বন্ধ থাকলে এআইয়ের মাধ্যমে তথ্য চুরির ঝুঁকি অনেকটাই কমে যাবে।
এম.কে
১৩ সেপ্টেম্বর ২০২৩

 

আরো পড়ুন

চ্যানেল অভিবাসীদের নির্বাসনের আবেদন নিষিদ্ধ করার পরিকল্পনা করছেন ঋষি সুনাক

রোহিঙ্গা প্রত্যাবাসন ও উত্থান ঠেকাতেই হত্যা করা হয় মুহিবুল্লাহকে

Hard to mortgage properties! 🏠