12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

‘কৃত্রিম বুদ্ধিমত্তা’র লেখা শনাক্ত করার সফট্ওয়্যার তৈরি করলো ওপেন এআই

সাম্প্রতিক সময়ের সবচেয়ে জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিটিপির স্রষ্টা ওপেন এআই জানিয়েছে, তারা এমন একটি নতুন সফট্ওয়্যার তৈরি করতে সক্ষম হয়েছে। সফটওয়্যারটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর সাহায্যে লেখা শনাক্ত করতে সক্ষম। বুধবার (১ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

গত বছরের নভেম্বর মাসে চালু হওয়ার পর থেকে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করা ‘চ্যাটজিপিটি’ (এআই চ্যাটবট) এমন একটি ফ্রি অ্যাপ্লিকেশন যেটা নিজের মতো করে কোনো প্রশ্নের উত্তর দিতে পারে। তা ছাড়া চ্যাটজিপিটি কোনো নিবন্ধ, প্রবন্ধ, কৌতুক এমনকি কবিতা লিখে দিতে পারে। তাই এর মাধ্যমে কপিরাইট এবং চুরির উদ্বেগ তৈরি হয়েছে।

নতুন উদ্ভাবত সফওয়্যারটি মানুষ এবং এআইয়ের লেখা টেক্সটকে আলাদা করতে পারবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এটি স্বয়ংক্রিয়ভাবে ছড়ানো ভুল তথ্য এবং একাডেমিক অসততা চিহ্নিত করতে পারবে। তবে ওপেন এআই বলছে, এটির পাবলিক বেটা মোডে ১ হাজারের কম অক্ষরে লিখিত কোনো কিছু শনাক্তের ক্ষেত্রে টুলটি খুব একটা ভালোভাবে কাজ করে না।

ওপেনএআই জানিয়েছে, ‘এ ধরনের ত্রুটিপূর্ণ টুল কোনো কাজে আসবে কি না সেটা জানার জন্য আমরা ক্লাসিফায়ারটি সবাইকে ব্যবহারের সুযোগ করে দিচ্ছি। আমরা স্বীকার করছি, এআইলিখিত কোনো কিছু শনাক্তকরণের বিষয়টি এখন শিক্ষকদের জন্যেও গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়ে পরিণত হয়েছে। একইভাবে সমান গুরুত্বপূর্ণ বিষয় হলো- শ্রেণিকক্ষে এআইয়ের তৈরি টেক্সটের গুরুত্ব এবং এর ব্যবহারের জন্য সীমা চিহ্নিত করা।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিসহ বেশ কয়েকটি শহরের স্কুলের শিক্ষার্থীরা এআইয়ের মাধ্যমে লেখা কোনো কিছু ব্যবহার করে প্রতারণা করতে পারে এই উদ্বেগ থেকে সেখানে এআই চ্যাটবট নিষিদ্ধ করা হয়েছে।

ওপেন এআই আরও জানিয়েছে, তারা চ্যাটজিপিটির সক্ষমতা ও সীমাবদ্ধতার বিষয়ে আলোচনার জন্য আরও বেশি করে শিক্ষকদের সঙ্গে যুক্ত হচ্ছে এবং তারা এআই লিখিত কোনো কিছু শনাক্তের কাজ চালিয়ে যাবে। সূত্র: রয়টার্স

আরো পড়ুন

স্তন ক্যান্সার সনাক্তে আসছে এআই-সমর্থিত স্ক্রিনিং ব্যবস্থা

সৌদি আরবের পথে কি তাহলে সালাহ-আলিসনও

রাজনীতি হতে অবসরের ঘোষণা থাই প্রধানমন্ত্রী প্রাউতের