11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

কেট মিডলটনের ছবি যে কারণে নামিয়ে নিল চারটি সংবাদ সংস্থা

যুক্তরাজ্যের প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটনের একটি ছবি সামাজিক প্ল্যাটফর্মে পোস্ট করেছিল কেনসিংটন প্যালেস। সেই ছবিটি প্রকাশ করার পর আবার সরিয়েও নিয়েছে বেশ কয়েকটি নেতৃস্থানীয় সংবাদ সংস্থা। তারা বলেছে, তিন সন্তানসহ কেট মিডলটনের ছবিটি প্রকাশ করার পর বিশ্লেষণে দেখা গেছে যে, এটি তাদের সম্পাদকীয় নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে যে, গত জানুয়ারিতে পেটের অস্ত্রোপচারের পর জনসাধারণকে ধন্যবাদ জানিয়ে গতকাল রোববার প্রথমবারের মতো পোস্ট দেন কেট মিডলটন। তিন সন্তান প্রিন্স জর্জ, প্রিন্স লুইস, প্রিন্সেস শার্লটসহ কেট তার ছবি পোস্ট করেন। ছবিটি তুলেছেন তার স্বামী প্রিন্স অব ওয়েলস উইলিয়াম।

ছবিটি প্রকাশ করেছিল গেটি, রয়টার্স, অ্যাসোসিয়েটেড প্রেস এবং এএফপিসহ অনেক সংবাদ সংস্থা। তবে পরদিনই এই চার সংবাদ সংস্থাই ছবিটি সরিয়ে নেয়। রয়টার্সের ছবি সংশ্লিষ্ট সম্পাদকেরা বলছেন যে, কেটের মেয়ের কার্ডিগানের হাতার অংশটি ঠিকভাবে ছিল না। ছবিটি সম্পাদনা করা হয়েছে বলে ইঙ্গিত করা হয়েছে এই মন্তব্যে।

রয়টার্স তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেনি কীভাবে, কেন বা কাদের দ্বারা এই সম্পাদনা করা হয়েছে।

ছবি সংক্রান্ত নেতৃস্থানীয় সংবাদ সংস্থাগুলো সাধারণত অত্যধিক সম্পাদনা করা ছবি প্রকাশ করে না। সাংবাদিকতা সংক্রান্ত রয়টার্সের নীতিমালায় বলা হয়েছে যে, ছবি সম্পাদনার জন্য ব্যবহৃত মাধ্যম ফটোশপ খুব সীমিত মাত্রায় কাজে লাগানো যেতে পারে। ছবির ফরম্যাট ঠিক করতে যেমন—ক্রপ করা, আকৃতি ঠিক করা, রঙের ভারসাম্যের জন্য খুবই সীমিত মাত্রায় ফটোশপ ব্যবহার করা হয়।

গেটি, অ্যাসোসিয়েটেড প্রেস এবং এএফপিও ছবি সরিয়ে নেওয়ার ব্যাপারে কোনো মন্তব্য করেনি। রয়টার্স এক বিবৃতিতে বলেছে যে, প্রকাশনা পরবর্তী পর্যালোচনার পর ছবিটি প্রত্যাহার করা হয়েছে। রয়টার্সের একজন মুখপাত্র বলেন, ‘আমরা বিষয়টি পর্যালোচনা করছি।’

সূত্রঃ রয়টার্স

এম.কে
১১ মার্চ ২০২৪

আরো পড়ুন

লন্ডন এমব্যাঙ্কমেন্ট টিউব স্টেশনে একটি ভালোবাসার গল্প

এনএইচএসের বিলম্ব: প্রাইভেট হেলথ কেয়ারের দিকে ঝুঁকছেন লাখো মানুষ

প্রধানমন্ত্রী হবার জরিপে অনেক পিছিয়ে পড়েছেন ঋষি সুনাক

নিউজ ডেস্ক