7.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

কে এই নতুন শীর্ষ ধনী বার্নার্ড আর্নল্ট?

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির অবস্থান থেকে সরে গেলেন ইলন মাস্ক। এ বছর তার মালিকানাধীন বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার শেয়ারের দাম কমে যাওয়ায় তিনি শীর্ষ ধনীর তালিকার দ্বিতীয় অবস্থানে চলে গেছেন।

 

গতকাল বুধবার ফর্বস ও ব্লুমবার্গের বরাত দিয়ে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বিলাসবহুল পণ্য নির্মাতা এলভিএমএইচের প্রধান নির্বাহী কর্মকর্তা বার্নার্ড আরনট শীর্ষ ধনীর জায়গাটি দখল করেছেন।

 

বিল গেটস, জেফ বেজোস, আম্বানি ও আদানিদের নাম হরহামেশা শোনা গেলেও বার্নার্ড আর্নল্টের নাম খুব কম মানুষই শুনেছেন। এতে করে আর্নল্ট শীর্ষ ধনীর স্থান দখল করায় এখন অনেকরই প্রশ্ন – কে এ ব্যক্তি? কী করে হলেন বিশ্বের শীর্ষ ধনী?

 

বিলাসদ্রব্যের ব্যবসায়ী বার্নার্ড সত্তরোর্ধ্ব। তবে এলনের সাথে তার বয়সের অনেক তফাত হলেও কাজে বেশ মিল।

ফ্রান্সের প্রভাবশালী ব্যবসায়ী বার্নার্ড আর্নল্টের প্রতিষ্ঠান এলভিএমএইচ বিলাসবহুল শৌখিন পণ্য বিক্রির জন্য শুধু ফ্রান্স নয়, সমগ্র ইউরোপ বিখ্যাত। বার্নার্ডই প্রথম ফরাসি, যে কি-না প্রথমবারের মতো শীর্ষ ধনীর তকমা পেলেন।

বার্নার্ডও কড়া ধাঁচের ব্যবসায়ী। ব্যবসার উন্নতি করার ক্ষেত্রে কোনো রকম আবেগকে পাত্তা দেন না। উল্টে এ ব্যাপারে এলনের সাথে প্রতিযোগিতায় তিনিই জিতবেন। বয়সে না হোক, ২০ বছরের ছোট এলনকে গুনে গুনে দশ গোল দেবেন।

 

টুইটারের মালিকানা দখল করার পর দু’দফায় ৫০ শতাংশেরও বেশি কর্মীকে ছাঁটাই করেছিলেন এলন। বার্নার্ডের ইতিহাস বলছে, তিনিও এলনের মতোই দখলনীতিতে সাম্রাজ্য বিস্তার করেছেন। এবং দখল নেয়ার পর যথেচ্ছ কর্মীছাঁটাই করেছেন।

 

বস্তুত কর্মীদের নির্বিচারে টার্মিনেট বা বরখাস্ত করার জন্য একটি ‘ডাক’ নামও জুটিয়েছিলেন বার্নার্ড— ‘দ্য টার্মিনেটর’। একটি সংস্থার দখল নিয়ে তার ৯০ শতাংশ কর্মীকেই চাকরি থেকে ছাঁটাই করার পর শিল্পমহল তাকে চিনতে শুরু করে ওই নতুন নামে।

 

বার্নার্ড আর্নল্ট ১৯৪৯ সালে ফ্রান্সের উত্তরে রুবিয়াক্সে জন্মগ্রহণ করেন। বার্নার্ড পলিটেকনিক স্কুলে এলিট ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষে পারিবারিক ব্যবসা ইন্ডাস্ট্রিয়াল কন্সট্রাকশনে মনোনিবেশ করেন। পরবর্তীতে ১৯৮১ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এ ধনকুবের। সেখানে আবাসন ব্যবসা নিয়ে কাটান কিছুদিন। বার্নার্ড ১৯৮৪ সালে ফ্রান্সে ফিরে আসেন ও বিলাসবহুল পণ্যের ব্যবসা শুরু করেন। ফ্রান্সে দেউলিয়া হয়ে যাওয়া কোম্পানি বোজাক সেইন্ট ফেরেসের দায়িত্ব নেন বার্নার্ড আর্নল্ট। এ বোজাক সেইন্ট ফেরেসেরই একটি অংশ ছিল ক্রিশ্চিয়ান ডয়ের। পরবর্তীতে লুই ভিটন ও মোয়েট হেনেসিকে এলভিএমএইচের সঙ্গে এক করে ১৯৮৭ সালে কোম্পানিটির শেয়ার কিনে নেন এ ধনকুবের।

ত্রিশ বছরে বার্নার্ড আর্নল্টের হাত ধরে ইউরোপে বিলাসবহুল পণ্যের ভরসাস্থলে পরিণত হয় এলভিএমএইচ। শেম্পেইন, ওয়াইন, ফ্যাশনেবল পোশাক, চামড়াজাত পণ্য, ঘড়ি, গহনা, পারফিউম ও কসমেটিক পণ্যের এক বিরাট হাব এলভিএমএইচ। বর্তমানে সারাবিশ্বে এলভিএমএইচের সাড়ে ৫ হাজার স্টোর রয়েছে। কেবল ইউরোপ নয় নব্বই দশকের শেষে বেইজিং এ লুই ভিটনের দোকান খুলে চীনের বাজারেও নিজের আধিপত্য জানান দেন বিশ্বের এ শীর্ষ ধনকুবের।

 

বর্তমানে বার্নার্ডের বয়স ৭৩ বছর হলেও কোম্পানিটিতে বিশেষ ক্ষমতাবলে ৮০ বছর পর্যন্ত প্রধান নির্বাহীর দায়িত্বে থাকতে পারবেন এ ধনকুবের। বিগত কয়েক বছর ধরে বিলিয়নিয়ররা কার্বন নিঃসরণের জন্য বারবার অভিযুক্ত হতে থাকলে, চলতি বছর অক্টোবরে বার্নার্ড আর্নল্ট জানান, তিনি তার ব্যবহৃত ব্যক্তিগত জেট বিক্রি করে দিয়েছেন। জেট বিক্রি করে সে সময়ে বেশ আলোচনায় এসেছিলেন এ ধনকুবের।

 

ব্যক্তিজীবনে বার্নার্ড আর্নল্ট দুবার বিয়ে করেছেন এবং ৫ সন্তানের পিতা। আর্নল্টের পরিবারের প্রত্যেকেই তার প্রতিষ্ঠান এলভিএমএইচের সঙ্গে সম্পর্কিত। সম্প্রতি তার দ্বিতীয় সন্তান এন্টোনি ক্রিশ্চিয়ান ডয়েরের দায়িত্ব নিয়েছেন। প্রায় প্রতিদিনই অবসর সময়ে টেনিস খেলে সময় কাটান এ বিলিয়নিয়ার।

১৫ ডিসেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

রাশিয়ায় নিষিদ্ধ হলো ফেসবুক ও টুইটার

অনলাইন ডেস্ক

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

অনলাইন ডেস্ক

সমুচা খেয়ে প্রশংসায় পঞ্চমুখ ব্রিটিশ সাংবাদিক