6.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

কোকেনের বৈধতা দিতে যাচ্ছে সুইজারল্যান্ড

সুইজারল্যান্ডের রাজধানী বার্নে মাদকদ্রব্য কোকেনের বেচাকেনা ও ব্যবহারের অনুমতি দিতে যাচ্ছে সুইজারল্যান্ড সরকার। শুধু বিনোদনমূলক ব্যবহারের জন্য এ অনুমতি দেওয়া হবে। আর এটি বাস্তবায়ন করা হবে একটি পাইলট প্রকল্পের অধীনে। এ সংক্রান্ত একটি বিলে সমর্থন জানিয়েছে বার্নের স্থানীয় সংসদ। তবে বিলটি চূড়ান্তভাবে পাস হওয়ার জন্য নগর সরকারের সমর্থন দরকার হবে এবং দেশটির জাতীয় আইনও পরিবর্তন করতে হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই উদ্যোগের ফলে দেশটিতে ব্যাপক হারে মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ ও সীমিত হবে বলে মনে করছে সুইজারল্যান্ড সরকার।

স্পেন, ইতালি ও পর্তুগালসহ অনেক ইউরোপীয় দেশে কোকেনসহ অন্যান্য মাদকদ্রব্য রাখার জন্য কোনও কারাদণ্ডের বিধান নেই। এমনকি আমেরিকার ওরেগনসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যও গাজা বৈধ করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এসব উদ্যোগ থেকে এটি স্পষ্ট যে, মাদকের বৈশ্বিক নীতি পরিবর্তন হতে যাচ্ছে।

সুইজারল্যান্ডে মাদকের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা ছিল। এ ব্যাপারে কিছু রাজনীতিবিদ ও বিশেষজ্ঞরা তীব্র সমালোচনা করার পর মাদক আইন পুনরায় পরীক্ষার উদ্যোগ নিয়েছে সুইজারল্যান্ড সরকার। এসব উদ্যোগের একটি হচ্ছে, কোকেন বিক্রয়ের বৈধতা দেওয়া।

রাজধানী বার্নের কাউন্সিলের সদস্য ও বিকল্প বাম দলের নেতা ইভা চেন বলেন, ‘মাদকের বিরুদ্ধে চলমান যুদ্ধ ব্যর্থ হয়েছে। এখন আমাদের নতুন উপায়ে এই সংকট মোকাবিলা করতে হবে। নিয়ন্ত্রিতভাবে অনুমোদন এবং আইনি পন্থা দমনের চেয়ে বেশি কার্যকর হবে পারে।’

ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি কোকেন ব্যবহৃত হয় সুইজারল্যান্ডে। কোকেন ব্যবহারের দিক থেকে ইউরোপের শীর্ষ ১০টি শহরের মধ্যে জুরিখম ব্রাসেলস ও জেনেভা রয়েছে।

অ্যাডিকশন সুইজারল্যান্ড নামের একটি বেসরকারি সংস্থা জানিয়েছে, বার্নসহ সুইজারল্যান্ডের অন্যান্য শহরগুলোতেও কোকেনের ব্যবহার ক্রমবর্ধমানহারে বাড়ছে। এর পেছনে দাম কমে যাওয়া একটি কারণ। গত পাঁচ বছরে কোকেনের দাম অর্ধেকে নেমে এসেছে।

অ্যাডিকশন সুইজারল্যান্ডের ডেপুটি ডিরেক্টর ফ্রাঙ্ক জোবেল বলেন, ‘এখন মাত্র ১০ ফ্রাঙ্ক দিয়ে এক ডোজ কোকেন কেনা যায়। এটি এক ক্যান বিয়ারের দামের চেয়েও কম।’

এদিকে এ উদ্যোগের সমালোচনা করছেন অনেকেই। সমালোচকদের দাবি, এমনিতেই সস্তায় কোকেন পাওয়া যায়। এর বেচাকেনায় বৈধতা দিয়ে যদি একে আরও সহজলভ্য করা হয়, তাহলে হৃদরোগ, স্ট্রোক, বিষণ্নতা ও উদ্বেগসহ গুরুতর স্বাস্থ্য জটিলতা ব্যাপকহারে ছড়িয়ে পড়তে পারে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
৩০ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

ধ্বংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক

মধ্যপ্রাচ্যের অস্থিতিশীল অবস্থায় বিশ্বব্যাপী বাড়তে পারে ব্যারেল প্রতি তেলের দাম

রোমানিয়ায় আটক ৮০০ অনিয়মিত অভিবাসী, ডিপোর্ট শতাধিক