12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

কোভিড প্রতিরোধক বড়ি কতোটা কার্যকর?

কোভিড প্রতিরোধক বড়ি প্যাক্সলোভিড এবং মলনাপিরাভির গত সপ্তাহে ইউএস এফডিএ দ্বারা অনুমোদিত হয়েছে। তবে প্যাক্সলোভিডের সরবরাহ সীমিত, এদিকে মলনাপিরাভির আশার চেয়ে কম কার্যকর। তাই প্রশ্ন উঠেছে এসব ওষুধের কার্যকারিতা নিয়ে।

কোভিডের জন্য কার্যকর এবং ব্যাপকভাবে উপলব্ধ চিকিৎসা যা মহামারি নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এমন সমাধানই সবাই খুঁজছিলো। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুমোদিত দুটি অ্যান্টিভাইরাল কিছু উল্লেখযোগ্য সতর্কতা নিয়ে এসেছে, যা ব্যবহার করা হয়েছে শুধুমাত্র গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে।

 

ফাইজার থেকে প্যাক্সলভিড এবং মার্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিক্স থেকে মলনাপিরাভির গত সপ্তাহে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা অনুমোদিত হয়েছে। বড়িগুলি সবচেয়ে দুর্বলদের জন্য একটি গেম-চেঞ্জার হতে পারে, কারণ হাসপাতালে ভর্তি এবং মৃত্যু এড়াতে পাঁচ দিনের জন্য দিনে দুবার বাড়িতে নেওয়া যেতে পারে।

 

গুরুতর অসুস্থতার উচ্চ ঝুঁকিতে বিবেচিত ব্যক্তিদের জন্য, লক্ষণ দেখা দেওয়ার প্রথম তিন দিনের মধ্যে প্যাক্সলোভিড ৮৯ শতাংশ এবং প্রথম পাঁচ দিনের মধ্যে ৮৮ শতাংশ কার্যকর বলে দেখা গেছে।

 

জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজির অধ্যাপক অ্যান্ড্রু পেকোস এই বড়িগুলিকে ‘খুবই আশাব্যঞ্জক’ বলে বর্ণনা করেছেন।

‘গুরুতর রোগ সীমিত করার ক্ষেত্রে এর জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’ পেকোস বলেন।

 

তবে বিভিন্ন প্রশ্ন ও সীমাবদ্ধতা রয়ে গেছে এখনো এই বড়িগুলো ব্যপকভাবে ব্যবহারের ক্ষেত্রে। ফাইজারের ওষুধের সরবরাহ খুবই সীমিত, এদিকে মার্কের ওষুধ আশার চেয়ে কম কার্যকর, এবং তাদের বড়িগুলো সবার জন্য প্রযোজ্য নয়।

 

উভয় চিকিৎসাই কেবলমাত্র কোভিড-১৯-এর কারণে হাসপাতালে ভর্তি হওয়ার বা মারা যাওয়ার উচ্চ ঝুঁকিতে থাকা লোকদের দেওয়া হবে, যারা ক্লিনিকাল ট্রায়ালে অধ্যয়ন করা জনসংখ্যা ছিল।

 

মার্কের ওষুধ শিশুদের বা গর্ভবতী নারীদের দেওয়া হবে না। যাদের লিভার বা কিডনির সমস্যা আছে তাদের জন্য ফাইজারের বড়িগুলি সুপারিশ করা হবে না।

 

৩০ ডিসেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডা পাঠানোর পরিকল্পনার সমালোচনা করলেন থেরেসা মে

অনলাইন ডেস্ক

বন্ধ হয়ে যেতে পারে স্কটল্যান্ডের একমাত্র তেল শোধনাগার

রিয়াদ এয়ার নামে নতুন জাতীয় এয়ারলাইন চালু করতে যাচ্ছে সৌদি আরব