15.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ক্ষমতা হারানোর শঙ্কায় লিজ ট্রাস

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের নিজের দল কনজারভেটিভ পার্টিরই শতাধিক সংসদ সদস্য (এমপি) তার প্রতি অনাস্থার চিঠি দলীয় কমিটির প্রধান গ্রাহাম ব্র্যাডির কাছে জমা দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছে ডেইলি মেইল।

 

সোমবারে প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, দলীয়ভাবে অনাস্থা আনতে এই শতাধিক এমপি গ্রাহাম ব্র্যাডিকে তাগাদা দেবেন। লিজ ট্রাস ক্ষমতাচ্যুত হলে ফের সাধারণ নির্বাচনের দিকে যেতে পারে যুক্তরাজ্য।

 

দীর্ঘদিন ধরেই রাজনৈতিক সংকটে জর্জরিত যুক্তরাজ্য। মূলত ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর থেকে এই সংকটের ইস্যুতে ব্রিটেন তিনজন প্রধানমন্ত্রীকে হারিয়েছে।

 

ব্রিটিশ সাংসদরা ব্র্যাডির কাছে লিজ ট্রাসকে এটাই বলতে অনুরোধ করবেন যে, তার (ট্রাসের) সময় শেষ বা তার নেতৃত্বে অবিলম্বে আস্থা ভোটের অনুমতি দেওয়ার জন্য রাজনৈতিক দলের নিয়ম পরিবর্তন করতে হবে।

 

তবে গ্রাহাম ব্র্যাডি এই পদক্ষেপে বাধ সাধছেন বলে জানা গেছে। তার যুক্তি, নবনিযুক্ত চ্যান্সেলর অর্থাৎ ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্টের সাথে আগামী ৩১ অক্টোবরের বাজেটে অর্থনৈতিক কৌশল নির্ধারণের সুযোগ পাওয়ার যোগ্য লিজ ট্রাস।

 

অন্যদিকে পৃথক এক রিপোর্টে দ্য টাইমস জানিয়েছে, ব্রিটেনের কিছু আইনপ্রণেতা ট্রাসকে ক্ষমতাচ্যুত করতে এবং তার স্থলে নতুন নেতাকে দায়িত্ব দেওয়ার বিষয়ে গোপনে আলোচনা করেছেন।

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে লিজ ট্রাসের মেয়াদ বড়জোর আর এক সপ্তাহ বলে মনে করছেন অনেকেই। আর এতেই ভেসে উঠছে ঋষি সুনাকের নাম। সুনাক তার সমর্থকদের জানিয়েও দিয়েছেন, প্রস্তাব এলে প্রধানমন্ত্রী হতে তিনি ইচ্ছুক।

 

১৭ অক্টোবর ২০২২
সূত্র: ডেইলি মেইল

আরো পড়ুন

যুক্তরাজ্য জুড়ে আসছে ভয়ঙ্কর হিটওয়েভ

৩ পাউন্ডে মুরগি কেনার দিন শেষ: ব্রিটিশ পোলট্রি মালিক

অনলাইন ডেস্ক

মাত্র সাড়ে ৪ ঘণ্টায় ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার!