7.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

গণতান্ত্রিক প্রক্রিয়া বিনষ্টকারী নাইজেরীয়দের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আগামী ২৫ ফেব্রুয়ারি নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা। এই নির্বাচনকে সামনে রেখে দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়া বিনষ্টকারী কিছু ব্যক্তিবিশেষের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (২৫শে জানুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়- নাইজেরিয়ায় গণতন্ত্র প্রতিষ্ঠা এবং দুর্নীতি দমনের অংশ হিসেবে দেশটির কয়েকজন নাগরিকের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

বিবৃতিতে নিষেধাজ্ঞা ঘোষণা করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, নাইজেরিয়া এবং চারপাশের বিশ্বে গণতন্ত্রকে সমর্থন এবং এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের সেকশন ২১২(এ)(৩)(সি)-এর অধীনে নাইজেরিয়ার উল্লিখিত (নাম প্রকাশ না করা) ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের ভিসার অযোগ্য হবেন। এসব ব্যক্তি নাইজেরিয়ার গণতন্ত্রকে খর্ব করার জন্য দায়ী অথবা সহযোগিতাকারী বলে তাদের বিরুদ্ধে ভিসায় বিধিনিষেধ বিষয়ক নীতির  অধীনে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব ব্যক্তির পরিবারের সদস্যরাও এই নিষেধাজ্ঞার আওতায় আসতে পারেন। উপরন্তু নির্বাচনের আগে, নির্বাচন চলাকালীন এবং পরে যেসব ব্যক্তি গণতান্ত্রিক প্রক্রিয়া খর্ব করবেন বলে  দেখা যাবে, তারাও এই নীতির অধীনে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য অযোগ্য হবেন।

অ্যান্টনি ব্লিনকেন বিবৃতিতে আরও বলেন, এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সুনির্দিষ্ট কিছু ব্যক্তির বিরুদ্ধে। দুর্নীতির বিরুদ্ধে লড়াই, গণতন্ত্রকে শক্তিশালীকরণ এবং আইনের শাসনের প্রতি ফিরবে নাইজেরিয়া এমন আকাঙ্ক্ষার প্রতি যুক্তরাষ্ট্র সমর্থন দিতে প্রতিশ্রুতিবদ্ধ। ভিসায় নিষেধাজ্ঞা আরোপ সেই সিদ্ধান্তেরই প্রতিফলন।

তবে, দেশটির সাধারণ নাগরিক বা সরকার এই ভিসা নিষেধাজ্ঞার আওতায় পড়বে না বলেও জানান ব্লিনকেন।

সূত্র: ইউএস স্টেট ডিপার্টমেন্ট ওয়েবসাইট

আরো পড়ুন

মুসলিমদের রক্ষায় প্রথম অ্যান্টি-ইসলামফোবিয়া কর্মকর্তা নিয়োগ কানাডায়

ইটালির আশ্রয়কেন্দ্রে বিস্ফোরণে আহত ৩১

জ্বালানি না থাকায় সয়াবিন তেলে গাড়ি চলছে গাজায়