17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরসারাদেশ

গবেষণায় চুরি ধরতে সফটওয়্যার চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়

দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় সিমিলারিটি ইনডেক্স (সদৃশ সূচক) খুঁজে বের করার জন্য অনলাইন সফটওয়্যার চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এতে শিক্ষক-শিক্ষার্থীরা তাদের গবেষণা ও এসাইনমেন্টের কাজে সহযোগী তথ্য সহজে খুঁজে পাবে। আবার কেউ গবেষণা বা সাহিত্যে চৌর্যবৃত্তি করে থাকলেও এ সফটওয়্যারের মাধ্যমে সেটিও ধরা যাবে সহজে।

 

মঙ্গলবার (২ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বাংলা টেক্সট সিমিলারিটি নির্ণয়ের এ সফটওয়্যার উদ্বোধন করা হয়।

 

উপাচার্য মো. আখতারুজ্জামান এটির উদ্বোধন করেন। এর নাম দেয়া হয়েছে dubd21 সফটওয়্যার। বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আবদুস সাত্তার এবং তার দল এটি তৈরি করেছেন।

 

ইংরেজিতে লেখা গবেষণায় চৌর্যবৃত্তি শনাক্তকরণে সহায়তার জন্য টারনিটিনসহ বিভিন্ন ধরনের সফটওয়্যার রয়েছে। বাংলায় লিখা গবেষণার চৌর্যবৃত্তি শনাক্তকরণে ছিল না কোনো সফটওয়্যার।

 

জানা গেছে, প্রাইমারি সোর্স হিসেবে ডিইউবিডি২১ নামের এই সফটওয়্যারটিতে বাংলা ভাষায় লিখিত বিভিন্ন গবেষণা নিবন্ধ, অ্যাসাইনমেন্ট অন্তর্ভুক্ত করা হবে। সেক্ষেত্রে উইকিপিডিয়াসহ বিভিন্ন গবেষণা জার্নালকে ব্যবহার করা হবে। পরে নতুন কোনো গবেষণার সিমিলারিটি ইনডেক্স নির্ণয়ের জন্য সফটওয়্যারে ইনপুট করা হলে সফটওয়্যার নতুন লেখার কত শতাংশ আগের লেখাগুলোর সঙ্গে মিলে তা নির্ণয় করবে। এর মাধ্যমে বাংলায় রচিত এমফিল ও পিএইচডি থিসিস, জার্নাল, প্রবন্ধ, নিবন্ধ, শিক্ষার্থীদের থিসিস ও অ্যাসাইনমেন্টসহ সংশ্লিষ্ট গবেষণা পত্রের তথ্যসূত্রও যাচাই করা যাবে।

 

নানা সময় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিরুদ্ধে অন্যের গবেষণা নিজের নামে চালিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এই বিষয়ে কেলেঙ্কারির পর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতার চাকরি ছেড়েছেন সামিয়া রহমান। পিএইচডি থিসিসে জালিয়াতির আরেক ঘটনায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক ওমর ফারুকের ডিগ্রি বাতিলের পাশাপাশি তাকে সহকারী অধ্যাপক থেকে প্রভাষক পদে নামিয়ে দেয়া হয়েছে।

 

৩ আগস্ট ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ইসরায়েল-গাজা সহিংসতার পর লন্ডনে নিরাপত্তা জোরদার

ল’ উইথ এন রহমান- ৮ ফেব্রুয়ারি ২০২১

যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের মধ্যে ডিপথেরিয়া সংক্রমণ বাড়ছে