11.1 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

গাজায় গণহত্যার প্রতিবাদ করায় বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার ইলহান ওমরের মেয়ে

গাজায় গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ করায় কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হল মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমরের মেয়ে ইসরি হিরসিকে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীকে আটক করা হয়েছে। শিক্ষার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে সাফাই গেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের কথা নিজেই জানিয়েছিলেন ইসরি হিরসি। এই প্রসঙ্গে তিনি জানান, গাজার গণহত্যার ঘটনায় প্যালেস্টাইন নাগরিকদের হয়ে কথা বলার জন্য তাকে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বার্নার্ড কলেজ থেকে বহিষ্কার করা হয়েছে। তিন বছর ধরে তিনি এই কলেজে পড়াশোনা করছেন। কিন্তু এর আগে তাকে কখনও শৃঙ্খলাভঙ্গের জন্য তিরষ্কার করা হয়নি।

গত ১৭ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন শতাধিক শিক্ষার্থী। ৫০টি তাঁবু তৈরি করে বিক্ষোভ দেখায় শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অবস্থান বিক্ষোভে যোগ দেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী অধ্যাপক কর্নেল ওয়েস্ট। ইতিমধ্যে নিউইয়র্ক পুলিশ ৫০টি তাঁবু ভেঙে দেয়। তাঁবুগুলিকে ভেঙে দেয়ার পরও বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

জানা যায়, এর আগে ১৯৬৮ সালে ভিয়েতনামের বিরুদ্ধে যুদ্ধের প্রতিবাদ করার সময়ে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল। ৫৫ বছর পর আরও ফের উত্তপ্ত হয়ে উঠল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস।

এম.কে
২২ এপ্রিল ২০২৪

 

 

আরো পড়ুন

এবছর বাংলাদেশের রিজার্ভ কমতে পারে: আইএমএফ

জনসমক্ষে মোবাইলে মুখ গুঁজে থাকা নিষিদ্ধ ফ্রান্সে!

কট্টরপন্থী ও ইসলামবিরোধী নেতার ডাচ নির্বাচনে জয় লাভের সম্ভাবনা