10 C
London
May 6, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

গাজা যুদ্ধে যেতে আপত্তি করায় ইসরায়েলি তরুণের কারাদণ্ড

ইসরায়েল-ফিলিস্তিন চলমান যুদ্ধে যোগ দিতে ডাক পড়েছিল এক ইসরায়েলি তরুণের। কিন্তু তাল মিৎনিক (১৮) নামের ওই তরুণ গাজার বিপক্ষে যুদ্ধে যেতে আপত্তি জানিয়েছেন। এ ঘটনায় তাকে অভিযুক্ত করে ৩০ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে।

রাজনৈতিক কারণে সেনাবাহিনীতে যোগ দিতে আপত্তি জানিয়েছিলেন তাল মিৎনিক, আর এ কারণেই তাকে সাজা ভোগ করতে হচ্ছে। গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলা পর থেকে মিৎনিকই এ কারণে গ্রেপ্তার হওয়া প্রথম ব্যক্তি।

এর আগে সেনাবাহিনীতে যোগ না দেয়ার কারণ সম্পর্কে তিনি একটি ভিডিও বার্তায় তার অবস্থান স্পষ্ট করেছেন। সামরিক বাহিনীতে বাধ্যতামূলক যোগ দেওয়ার বিরুদ্ধে অবস্থান নিয়ে কাজ করে মেসারভট নামে ইসরায়েলের একটি সংগঠন। সংগঠনটির এক্স অ্যাকাউন্টে মিৎনিকের ভিডিও বার্তাটি পোস্ট করা হয়েছিল।

ভিডিওতে মিৎনিককে বলেন, ‘নশৃংসতা দিয়ে নৃশংসতার জবাব দেওয়া যায় না বলে আমি বিশ্বাস করি। হামাস ইসরায়েলে যে নৃশংসতা চালিয়েছে, গাজায় হামলা কখনই তার সমাধান হতে পারে না। সহিংসতা দিয়ে সহিংসতার সমাধান হয় না, এ কারণেই আমি যুদ্ধে যেতে আপত্তি জানাচ্ছি।’

উল্লেখ্য, ইসরায়েলে সেনাবাহিনীতে কয়েক বছর সেবা দেয়া দেশের প্রতিটি নাগরিকের জন্য বাধ্যতামূলক। কেউ যোগ দিতে না চাইলে তাকে কারাদণ্ড দেওয়ার বিধান আছে। তবে কারো স্বাস্থ্যগত বা মানসিক সমস্যা থাকলে যোগদান বাধ্যতামূলক নয়।

সূত্রঃ টাইমস অফ ইসরায়েল

এম.কে
৩১ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

সৌদি আরবকে বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ বললেন রোনালদোর বোন

গ্রোসারি কিনতে অস্ট্রেলিয়াকে বেছে নিচ্ছে নিউজিল্যান্ডবাসী

অনলাইন ডেস্ক

কর্নাটকে অবশেষে হিজাব নিষেধাজ্ঞা উঠে গেল: সিদ্ধারামাইয়া