20 C
London
September 16, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

গাজা হামলা নিয়ে ইসরায়েল-তুরস্ক রাষ্ট্রপ্রধানেরা মুখোমুখি অবস্থানে

ইসরায়েল ও তুরস্কের সম্পর্কের টানাপোড়েন চলছে দীর্ঘদিন হতে। ফিলিস্তিনবাসীদের উপর ইসরায়েলের নগ্ন হামলার পর থেকে সম্পর্ক আরো তিক্ততা ছড়িয়ে যাচ্ছে। ইতোমধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগানের পরিণতি নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাৎজ।

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী স্যোশাল মিডিয়া এক্স পেইজে দেওয়া এক পোস্টে হুঁশিয়ারি দিয়ে বলেন, তুরস্ক যদি গাজা যুদ্ধে হস্তক্ষেপের চেষ্টা করে, তাহলে দেশটির প্রেসিডেন্টের অবস্থা সাদ্দাম হোসেনের মতো হতে পারে।

এক্স পোস্টে ইসরাইলি কাৎজ বলেন, ‘তুর্কি প্রেসিডেন্ট এরদোগান সাদ্দামের পথ অনুসরণ করছেন এবং ইসরাইলকে আক্রমণের হুমকি দিচ্ছেন। তু্র্কি নেতার সাদ্দামের কথা স্মরণ করা উচিত এবং তার পরিণতি কি হয়েছিল, তা খেয়াল রাখা উচিত।’

এদিকে ইসরাইলের বিরোধী দলের নেতা ইয়াইর লাপিদও এরদোগানের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

লাপিদ বলেন, সারা বিশ্বকে বিশেষ করে ন্যাটো জোটভুক্ত দেশগুলোকে অবশ্যই জোরালো ভাষায় এরদোগানের এই বিদ্বেষী হুমকির নিন্দা জানাতে হবে।

তিনি এ সময় এরদোগানকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে ‘বিপজ্জনক ব্যক্তি’ বলেও উল্লেখ করেছেন।

এর আগে রোববার নিজ শহর রিজে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির এক সমাবেশে এরদোগান বলেন, ফিলিস্তিনি জনগণকে সাহায্য করার জন্য তুরস্কের সামরিক বাহিনী ইসরাইলে প্রবেশ করতে পারে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলের প্রাণঘাতী আগ্রাসনের বিরুদ্ধে তুরস্ক বরাবরই কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে। সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান গাজায় ইসরাইলি হামলাকে শতাব্দীর অন্যতম ‘শ্রেষ্ঠ বর্বরতা’ বলে আখ্যায়িত করেছেন।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, যেভাবে গণহত্যাকারী নাৎসিদের জবাবদিহি করা হয়েছিল, তেমনি যারা ফিলিস্তিনিদের ধ্বংস করতে চায় তাদেরও জবাবদিহি করতে হবে। প্রেসিডেন্ট এরদোগানও বলেছেন, নেতানিয়াহুর পরিণতি হিটলারের মতোই হবে।

উল্লেখ্য যে, গাজা উপত্যকায় ইসরাইলের অবিরাম হামলায় এখন পর্যন্ত ৩৯ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। প্রেসিডেন্ট এরদোগান ইসরাইলের চলমান আগ্রাসনের তীব্র সমালোচনা করে আসছেন এবং তিনি বলেছেন, ইসরাইলের নেতাদের অবশ্যই আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করা উচিত।

ইসরাইল-ফিলিস্তিন সংকটে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি সমর্থন জানিয়ে তুরস্ক বলেছে, ইসরাইলি নেতাদের অবশ্যই যুদ্ধাপরাধের জন্য জবাবদিহি করতে হবে। এরদোগান বলেছেন, পশ্চিমা দেশগুলোও ইসরাইলের গাজা হামলায় সমর্থন করে যুদ্ধাপরাধ করছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এক্সে দেওয়া এক পোস্টে জানান, প্রেসিডেন্ট এরদোগান মানবতার কণ্ঠস্বর হয়ে উঠেছেন এবং যারা এই ন্যায়সঙ্গত কণ্ঠস্বরকে স্তব্ধ করতে চায়, তারা আতঙ্কিত।

সূত্রঃ ডেইলি সাবাহ

এম.কে
২৯ জুলাই ২০২৪

আরো পড়ুন

‘গ্রেট স্কলারশিপ’ নিয়ে যুক্তরাজ্যে পড়ার সুযোগ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে বাড়ছে মন্দার ভাব, বাড়ির দাম কমছে

বাংলাদেশের ভেতরে ঢুকে যুদ্ধ করছে মায়ানমার বাহিনী