11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
Uncategorizedদক্ষিণ এশিয়াশীর্ষ খবর

গান্ধী আশ্রমে চরকায় সুতা কাটার চেষ্টা বরিস জনসনের

দুই দিনের সফরে ভারত পৌঁছেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে তিনি আহমেদাবাদে অবতরণ করেন। সফরের প্রথম দিনে বরিস জনসন মহাত্মা গান্ধীর জন্মভূমি গুজরাটে পা রেখেই ভারতের জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান। জনসন গুজরাটের শবরমতি মহাত্মা গান্ধীর আশ্রম পরিদর্শন করেন। সেখানে তাকে ভারতের ঐতিহ্যবাহী চরকা ঘোরাতে দেখা গেছে।

 

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। আশা করা হচ্ছে দুই নেতা বাণিজ্য ও প্রতিরক্ষার পাশাপাশি অন্য ইস্যুতেও আলোচনা করবেন।

 

গুজরাটে পৌঁছে বরিস জনসন ভারতের শীর্ষ শিল্পপতি গৌতম আদানিসহ সেখানকার ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাত্ করেন।
গৌতম আদানি এক টুইটে বলেছেন, ‘গুজরাটে পা রাখা প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে পেয়ে আমরা সম্মানিত বোধ করছি। জলবায়ু এবং নবায়নযোগ্য জ্বালানির উন্নয়নের পাশাপাশি আমরা প্রতিরক্ষা ও মহাকাশ প্রযুক্তি নিয়ে যুক্তরাজ্যের কম্পানির সঙ্গে কাজ করব। ’
বার্তা সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, আদানি ও বরিস জনসন জ্বালানির রূপান্তর, জলবায়ু, মহাকাশ-প্রযুক্তি ও প্রতিরক্ষা বিষয়ে সহযোগিতার আলোচনা করেছেন।
এই সফর লকডাউনের বিধি লঙ্ঘনের দায়ে অর্থদণ্ডপ্রাপ্ত বরিস জনসনকে স্বদেশের ‘পার্টিগেট কেলেঙ্কারি’ বিতর্ক থেকে কিছুটা সময় হলেও অবকাশ দেবে। বরিস জনসন গতকাল ভারতে সাংবাদিকদের বলেছেন, সরকারি দপ্তরে লকডাউনের বিধি লঙ্ঘনের ঘটনাটি পার্লামেন্টের তদন্তের আগে পুলিশকে তদন্ত শেষ করার অনুমতি দেওয়া উচিত।
এর আগে বরিস ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম পথিকৃত জনসন মহাত্মা গান্ধীর স্মৃতিবিজড়িত সবরমতী আশ্রমে যান। সেখানে তিনি ঐতিহ্যবাহী চরকা ঘুরিয়ে সুতা কাটার চেষ্টা করেন। পাশাপাশি ‘ভিজিটরস বুকে’ বিশেষ বার্তাও লেখেন।
ভিজিটরস বুকে বরিস জনসন লেখেন, ‘এই অসাধারণ মানুষটির আশ্রমে আসাটা বিশাল সৌভাগ্যের বিষয়। পাশাপাশি তিনি কিভাবে বিশ্বকে উন্নত করার জন্য সত্য ও অহিংসার এত সহজ নীতিগুলোকে তৈরি করেছিলেন, তা বোঝার জন্য এই আশ্রমে আসা উচিত। ’

 

 

২২ এপ্রিল ২০২২
এনএইচ

আরো পড়ুন

ওয়েম্বলিতে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন বাংলাদেশি বংশোদ্ভূত হামজা

অনলাইন ডেস্ক

টিকা গ্রহণে আগ্রহ বেড়েছে সিলেটে

গাড়ি চালানোর অভিজ্ঞতা বদলে দেবে অ্যাপেলের ‘কারপ্লে’