9.9 C
London
March 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

গাড়ি চালানোর সময় ডিভাইস হাতে নেয়াই নিষিদ্ধ হচ্ছে ব্রিটেনে

জরুরি অবস্থা না হলে গাড়ি চালানোর সময় হাতে থাকা ফোনে কল করা বা টেক্সট করা ইতোমধ্যেই যুক্তরাজ্যে বেআইনি। সড়ক নিরাপত্তা আইন আরও কঠোর করার সরকারি পরিকল্পনার অধীনে আগামী বছর থেকে ড্রাইভারদের হাতে থাকা ডিভাইসে ছবি তোলা বা প্লেলিস্ট অনুসন্ধান করাও নিষিদ্ধ হবে। এমনকি হাতে অন্য কোনো ডিভাইস থাকলেও হতে পারে জরিমানা।

 

শুক্রবার (১৯ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সাল থেকে ড্রাইভারদের ফটো তোলা বা গেম খেলতে ডিভাইস ব্যবহার করতে বাধা দেওয়া হবে। নিয়ম ভঙ্গকারীদের ২০০ পাউন্ড জরিমানা এবং ছয়টি লাইসেন্স পয়েন্টের সম্মুখীন হবেন।

 

পরিবহন সচিব গ্রান্ট শ্যাপস বলেন, এতে করে অপরাধীদের বিচার করা আরও সহজ হবে।

 

তিনি যোগ করেন, মোবাইল ফোনে মনোযোগ থাকাকালে প্রচুর মৃত্যু এবং আহতের ঘটনা ঘটে। তাই কেবল ফোন কল বা টেক্স করার সময় ছাড়াও ডিভাইস সংক্রান্ত অন্যান্য কাজের কারণে দুর্ঘটনা ঘটলে অপরাধীকে শাস্তি দেওয়া সহজ হবে।

 

যুক্তরাজ্যে বর্তমানে, হাতে ধরা ফোন বা অন্যান্য সরঞ্জাম ব্যবহার করলেই বিপজ্জনক ড্রাইভিং হিসেবে চার্জ করে পুলিশ। কিন্তু তারা হয়তো ফোন কল বা টেক্সটিং-এর কাজে সেটি ব্যবহার করেন না। অথচ এ কারণেও দুর্ঘটনা ঘটছে অহরহ। গাড়ি চালানোর সময় ডিভাইসে অন্যান্য অ্যাপ চালানোর কারণে সম্প্রতি ব্রিটেনে একটি দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটেছে।

 

ব্রিটিশ সড়ক আইনের নতুন নিয়নগুলোর মধ্যে বলা হয়, হাইওয়ে কোড আপডেট করা হবে। মোটরওয়েগুলোতে ট্রাফিক লাইটে গাড়ির সারিতে থেমে থাকলে ডিভাইস হাতে নেয়া যাবে কিনা ড্রাইভারদের তা স্পষ্ট করে দেওয়া হবে।

 

গাড়ি চালকদের এখনও গাড়ি চালানোর সময় হ্যান্ডস-ফ্রি ডিভাইস ব্যবহার করার অনুমতি দেওয়া হবে, যেমন স্যাট-এনএভি বা মোবাইল ফোন, যদি যদি সেটি নির্দিষ্ট স্থানে সুরক্ষিত থাকে।

 

কিন্তু তাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা তাদের ড্রাইভিং-এর জন্য সম্পূর্ণ দায়িত্ব গ্রহণ করবে এবং পুলিশ তাদের গাড়ির সঠিক নিয়ন্ত্রণে না পেলে তাদের বিরুদ্ধে অভিযোগ আনবে।

 

১৯ নভেম্বর ২০২১
এনএইচ

আরো পড়ুন

বিশ্বব্যাপী মৃত্যুর শীর্ষ কারণ

নিউজ ডেস্ক

নিউ স্টার্ট অংশগ্রহণে স্থগিতাদেশ দুই পারমাণবিক শক্তিসম্পন্ন দেশের সম্পর্ক শীতল করে তুলেছে

নিউজ ডেস্ক

ব্রিটিশ নাগরিকের বিমানবন্দরে মলত্যাগের হুমকি