20 C
London
May 19, 2024
TV3 BANGLA
বাকি বিশ্ব

গির্জা থেকে রূপান্তরিত মসজিদ মুসলিমদের জন্য খুলে দিলেন এরদোয়ান

তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অবস্থিত পুরোনো একটি অর্থোডক্স গির্জাকে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের নির্দেশে মসজিদে রূপান্তরিত করা হয়েছিল। এই নির্দেশের চার বছর পর এবার মুসলিমদের জন্য এই  মসজিদ খুলে দিয়েছেন এরদোয়ান। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

২০২০ সালে ইউনেসকো কর্তৃক সুরক্ষিত হায়া সোফিয়া-সম্পর্কিত এ ধরনেরই একটি বিতর্কিত রায় দিয়েছিলেন তুরস্কের আদালত। সেই রায়ের এক মাস পর একটি বাইজেন্টাইন গির্জাকে মুসলিম উপাসনালয়ে রূপান্তরিত করার নির্দেশ দিয়েছিলেন এরদোয়ান। গির্জাটি প্রথমে মসজিদ এবং তারপর জাদুঘরেও রূপান্তরিত করা হয়েছিল। তারপর ভবনটিকে স্থায়ীভাবে মসজিদে রূপান্তরের নির্দেশ দেন এরদোয়ান।

হায়া সোফিয়ার ঘটনাও অনেকটাই কারিয়া মসজিদের মতোই। ইস্তাম্বুলের হায়া সোফিয়া প্রথমে ছিল একটি প্রাচীন গির্জা। ভবনটিকে মসজিদ, তারপর জাদুঘর এবং তারপর আবার মসজিদে রূপান্তরিত করা হয়। দুই ঘটনাকেই এরদোয়ানের আরও রক্ষণশীল আচরণ এবং জাতীয়তাবাদী সমর্থকদের জাগিয়ে তোলার প্রচেষ্টা হিসেবে দেখা হয়।

রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদে এক অনুষ্ঠানে এরদোয়ান স্থানীয় সময় আজ সোমবার মুসলিমদের উপাসনার জন্য কারিয়া মসজিদ খুলে দেন। চার বছর আগে যখন স্থাপনাটিকে গির্জা থেকে মসজিদে রূপান্তরের আদেশ দেওয়া হয়, তখন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল প্রতিবেশী দেশ গ্রিস। এ ঘটনাকে ধর্মীয় উসকানি হিসেবে আখ্যা দিয়েছিল গ্রিস।

সূত্রঃ এএফপি

এম.কে
০৭ মে ২০২৪

আরো পড়ুন

আজারবাইজানের বিমানবন্দরে ২০ পাসপোর্টসহ বাংলাদেশি আটক

যুদ্ধবিরতির সংলাপের মধ্যেই রাফাহ সীমান্ত নিয়ন্ত্রণে নিল ইসরায়েল

গ্রোসারি কিনতে অস্ট্রেলিয়াকে বেছে নিচ্ছে নিউজিল্যান্ডবাসী

অনলাইন ডেস্ক