11.9 C
London
May 1, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

গ্রীষ্মের আগেই ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে স্পেন

ফিলিস্তিনি রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে পারে স্পেন। সোমবার ১ এপ্রিল এক ঘোষণায় এমন তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।

সোমবার ১ এপ্রিল মধ্যপ্রাচ্যে সরকারি সফরে আসা সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক কথোপকথনের সময় এই ঘোষণা দেন সানচেজ। বলেন, গ্রীষ্মের আগেই ফিলিস্তিনকে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কথা ভাবছে স্পেন।

এর আগে ৯ মার্চ সানচেজ বলেছিলেন যে তিনি স্পেনের সংসদে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার প্রস্তাব উত্থাপন করবেন। সম্প্রতি স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া এবং মাল্টার নেতারা একটি যৌথ বিবৃতিতে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবেন বলে ঘোষণা দেন।

বিবৃতিতে বলা হয়েছিল, দেশগুলির নেতারা একমত হয়েছেন যে এই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র উপায় হলো দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা। যেখানে ইসরাইল এবং ফিলিস্তিন আলাদা রাষ্ট্র হিসেবে পাশাপাশি বসবাস করতে পারবে।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। এখন পর্যন্ত উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৫ হাজারের বেশি।

সূত্রঃ টিআরটি ওর্য়াল্ড

এম.কে
০৩ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

আকস্মিক বন্যায় তলিয়ে গেলো নিউইয়র্ক সিটি, জরুরি অবস্থা জারি

কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিয়ন্ত্রণের আহ্বান জাতিসংঘের

প্লাস্টিক বর্জ্য দিয়ে পরিবেশবান্ধব ‘নীল রাস্তা’