11.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

“গ্রেট ব্রিটিশ এনার্জি চালু করবে লেবার”

লেবার নেতা কেয়ার স্টারমার বলেছেন, তার দল ক্ষমতায় গেলে গ্রেট ব্রিটিশ এনার্জি (একটি সর্বজনীন মালিকানাধীন কোম্পানি) চালু করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির দৌড়ে টোরিদের সাথে টক্কর দেবে।

 

লিভারপুলে শ্রম সম্মেলনে বক্তৃতায় স্টারমার বলেন, ওয়েলসের সবচেয়ে বড় অনশোর উইন্ড ফার্মটি সুইডেনের মালিকানাধীন। তাছাড়া, যুক্তরাজ্যের পারমাণবিক শিল্পে চীনের অংশীদারিত্ব রয়েছে এবং লক্ষ লক্ষ লোক ফ্রান্সের মালিকানাধীন একটি সংস্থাকে তাদের বিল পরিশোধ করেছে।

 

তিনি বলেন, গ্রেট ব্রিটিশ এনার্জি চালুর মাধ্যমে ব্রিটেনে কর্মসংস্থান তৈরি হবে, অর্থনৈতিক প্রবৃদ্ধির চাকা দ্রুত ঘুরবে এবং পুতিনের মতো অত্যাচারীদের কাছ থেকে এনার্জি সেক্টর স্বাধীন হবে।

 

বলা হয়েছে, এই নতুন কোম্পানি হবে ফ্রান্সের ইডিএফ বা সুইডেনের ভ্যাটেনফলের মতো, যা বেসরকারি খাতের পাশাপাশি অতিরিক্ত সক্ষমতা প্রদান করবে। এর লক্ষ্য হবে যুক্তরাজ্যকে একটি ক্লিন এনার্জি সুপার পাওয়ার হিসেবে প্রতিষ্ঠিত করা এবং দীর্ঘমেয়াদী এনার্জি নিরাপত্তা নিশ্চিত করা।

 

যুক্তরাজ্যের চলমান অর্থনৈতিক সংকটের কারণ হিসেবে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকে চিহ্নিত করাকে কনজারভেটিভদের এক প্রকার অজুহাত বলে উল্লেখ করেন স্টারমার। বর্তমান সরকার দেশটি অর্থনীতির উপর নিয়ন্ত্রণ হারিয়েছে বলে দাবি করেন তিনি। তাছাড়া ধনীদের জন্য ট্যাক্স কাটের সমালোচনা করেন।

 

তিনি বলেন, জনগণের দুঃসময়ে লেবার পার্টি সবসময় শ্রমজীবী মানুষের পাশে থাকে। তার দল দেশে এক মিলিয়ন নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে, শক্তির বিল কমিয়ে আনবে, জীবনযাত্রার মান বৃদ্ধি করবে এবং জলবায়ু সংকট মোকাবেলা করবে।

 

প্রযুক্তিগত বিপ্লবের সামনের সারিতে থাকার জন্য ব্রিটিশদের আরও উচ্চাভিলাষী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

 

২৮ সেপ্টেম্বর ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

শিক্ষার্থীদের আলিঙ্গন ও হাত ধরা নিষিদ্ধ ব্রিটেনের এক স্কুলে

তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ ১২ অভিবাসীর মৃত্যু

অনলাইন ডেস্ক

মিয়ানমার থেকে পণ্য কিনবে না জারা