14.9 C
London
May 12, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

গ্লাসগোতে যাত্রী সংকটে বন্ধ হচ্ছে রাত্রীকালীন বাস সেবা

গ্লাসগোতে ফার্স্ট বাস কোম্পানি ঘোষণা করেছে উইকএন্ডে যাত্রীর অভাবে তারা রাত্রীকালীন পরিষেবাগুলি প্রত্যাহার করতে বাধ্য হচ্ছে।

ফার্স্ট গ্লাসগো জানায়, গত এক বছরে যাত্রীদের সংখ্যা পর্যালোচনার করে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী দেখা যায় রাত্রে বাসগুলি নিয়মিত প্রতি ঘন্টায় মাত্র ১৪জন গ্রাহককে পরিষেবা প্রদান করে।

গভীর রাতে ফার্স্ট নেটওয়ার্ক পরিষেবাগুলি গ্লাসগো সিটি সেন্টার এবং তার আশেপাশের এলাকা,
ক্লাইডেব্যাঙ্ক, পাইসলে, নিউটন মেয়ার্নস, পূর্ব কিলব্রাইড, হ্যামিল্টন, মাদারওয়েল এবং উইসো সহ আশেপাশের অঞ্চলগুলি জুড়ে সেবাপ্রদান করে থাকে।

বাস অপারেটর জানিয়েছে পরিষেবাগুলি সফল হবার জন্য গত ১২ মাস হতে লোকসান গুণেও তারা সার্ভিস চালু রেখেছিল।

গত বছরের ডিসেম্বরে বিনামূল্যে টিকিট সরবরাহ সহ পরিষেবাগুলির প্রচারের জন্য বিভিন্ন প্রচেষ্টা চালানো হয়। তা সত্ত্বেও, যাত্রীদের সংখ্যা ৩০-৩৫% এর মধ্যে থমকে থাকে বলে জানায় কর্তৃপক্ষ।

রাতের বাস বন্ধ হওয়ায় রাত্রীকালীন বাসের ড্রাইভারদের দিনের বাসগুলিতে নিয়োগ দেয়া হবে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

ফার্স্ট বাস স্কটল্যান্ডের বাণিজ্যিক পরিচালক গ্রিম ম্যাকফার্লান বলেন, ” নাইট বাসে যাত্রীদের সংখ্যা বাড়ানোর জন্য বিভিন্নভাবে চেষ্টা করেও সফলতার মুখ দেখা যায় নাই। আমরা এই পরিষেবাগুলিকে সফল করার জন্য প্রতিটি সুযোগকে কাজে লাগাতে চেয়েছি এমন কি গত ১২ মাস হতে লোকসানও বহন করেছি।”

সংবাদমাধ্যমের পরিসংখ্যান যাচাই করলে সহজেই অনুমান করা যায় গ্লাসগোতে রাত্রীকালীন সেবা গ্রহনের জন্য যাত্রী যথেষ্ট নেই। তাই কর্তৃপক্ষ এই সেবা বন্ধের সিদ্ধান্ত গ্রহণে বাধ্য হয়েছে।

এম.কে
১১ জুলাই ২০২৩

আরো পড়ুন

‘কৃত্রিম বুদ্ধিমত্তা’র লেখা শনাক্ত করার সফট্ওয়্যার তৈরি করলো ওপেন এআই

নিউজ ডেস্ক

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাল সৌদি আরব

সৌদি’র অর্থনীতিতে বাড়ছে নারীদের অবদান