17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

চাপে বাইডেন, একই দিনে করলেন ‘দুই মস্ত ভুল’

শনির দশা যেন কাটছেই না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। গত মাসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নির্বাচনী বিতর্কের পর থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই থেকে সরে দাঁড়ানোর জন্য বাইডেনের উপর চাপ বাড়ছে। এরমধ্যেই একই দিনে করলেন দুই বড় ভুল।

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর তিন দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে বাইডেন সাংবাদিকদের মুখোমুখি হন। সেখানে বাইডেন নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নিজের অবস্থান, নিজের স্বাস্থ্য, গাজায় যুদ্ধবিরতি চুক্তি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ নানা বিষয়ে কথা বলেন।

সংবাদ সম্মেলনে বক্তব্যের একপর্যায়ে বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জয়ী হবে। এ সময় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাহসিকতার প্রশংসা করেন। প্রশংসা করতে গিয়ে করেছেন ভুল। জেলেনস্কির দিকে ঘুরে বাইডেন বলেন, ‘ভদ্রমহিলা ও ভদ্র মহোদয়গণ, প্রেসিডেন্ট পুতিন।’

তবে তাৎক্ষণিক নিজেকে শুধরে নেন মার্কিন প্রেসিডেন্ট। এমন পরিস্থিতিতে বাইডেনকে সামলাতে জেলেনস্কিও সাহায্য করেছেন। বাইডেনের এমন ভুলের সঙ্গে সঙ্গেই জেলেনস্কি বলেন, ‘আমি পুতিনের চেয়ে ভালো।’

এ ছাড়া সাংবাদিকের আরেক প্রশ্নের জবাবে কমলা হ্যারিসকে ট্রাম্প হিসেবে অভিহিত করেছেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, আমি যদি মনে করতাম যে তিনি প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন, তাহলে ট্রাম্পকে নিজের ভাইস প্রেসিডেন্টও বানাতাম না। কমলা হ্যারিসের কথা বলতে গিয়ে তাকে ভুল করে ট্রাম্প বলেছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

এদিকে জো বাইডেনের পুনরায় নির্বাচিত হওয়া নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং অভিনেতা ও ডেমোক্র্যাট তহবিল সংগ্রাহক জর্জ ক্লুনি। প্রভাবশালী এই দুই ব্যক্তির সন্দেহ প্রকাশের ফলে আরও কোণঠাসা হয়ে পড়েছেন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১২ জুলাই ২০২৪

আরো পড়ুন

বাচ্চাদের ক্ষতি করছে সোশ্যাল মিডিয়া, ক্ষমা চাইলেন জুকারবার্গ

যে খেজুর কারখানার সব শ্রমিকই নারী

এবার বিহারের স্কুলেও হিজাবে নিষেধাজ্ঞা!