13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

চায়না রাষ্ট্রপতির ইউক্রেন যুদ্ধ বন্ধে ভুমিকা নেয়া উচিত বলে মতামত জানিয়েছে ডাউনিং স্ট্রিট

ঋষি সুনাকের সরকারী মুখপাত্র সোমবার লবি ব্রিফিংয়ে সাংবাদিকদের সাথে কথা বলেছেন। ডাউনিং স্ট্রিট বলেছে, চীন এখন রাশিয়ার বড় মিত্র। চায়নার রাষ্ট্রপতি শি জিনপিং মস্কো গিয়েছেন। ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে শি জিনপিংয়ের ভুমিকা আশা করে ডাউনিং স্ট্রিট।
সরকারী মুখপাত্রকে বৃটিশ সাংবাদিকদের প্রশ্ন ছিল রাশিয়া চায়না সম্পর্ক নিয়ে। মুখপাত্র বলেছেন, “ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধার গুরুত্ব সম্পর্কে চীন এর আগে কথা বলেছে। আমরা চায়নার রাষ্ট্রপতিকে দেখতে চাই যুদ্ধ বন্ধ নিয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা নিতে। রাশিয়া যদি ইউক্রেন থেকে তার সেনা প্রত্যাহার করে নেয় তবে এই যুদ্ধ এবং ইউক্রেনের সার্বভৌমত্বের উপর আক্রমণ শেষ হতে পারে।
সুতরাং আমরা আশা করি রাষ্ট্রপতি শি সুযোগের সদ্ব্যবহার করবে এবং ইউক্রেনীয় শহর, হাসপাতাল, বিদ্যালয়গুলিকে বোমা ফেলা বন্ধ করতে ভুমিকা রাখবে। আমরা প্রতিদিন দেখতে পারছি রাশিয়া কিভাবে নৃশংসতা চালাচ্ছে ইউক্রেনে যা মানব সভ্যতার জন্য ভয়াবহ। তাই মানবসভ্যতা ও মানবাধিকারকে রক্ষা করতে চীন কি ভুমিকা নেয় সেটাই এখন দেখার বিষয়।
উল্লেখ্য যে পশ্চিমা দেশগুলো রাশিয়ার কাছে অস্ত্র সরবরাহ না করতে চীনকে আগে হুঁশিয়ার করে দিয়েছিল। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট শি জিনপিং ২০ হতে ২২ মার্চ পর্যন্ত মস্কো সফর করবেন। চীনের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হুয়া চুনিইং বলেন, ইউক্রেন যুদ্ধের ব্যাপারে চীন একটি ‘নিরপেক্ষ এবং ন্যায্য’ অবস্থান নেবে এবং শান্তির লক্ষ্যে আলোচনার জন্য গঠনমূলক ভূমিকা পালন করবে।

আরো পড়ুন

বাংলাদেশি ও পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশদের ওপর কাজ করছে না হৃদরোগের ওষুধ

যুক্তরাজ্যে অর্ধেকের বেশি ক্রেতা কমিয়েছে অপ্রয়োজনীয় ব্যয়

অস্ট্রেলিয়ার মতো অফশোর আশ্রয়কেন্দ্র যুক্তরাজ্যের জন্য যে কারণে বিপজ্জনক

নিউজ ডেস্ক