17.6 C
London
September 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

চার্লসের পর ব্রিটেনের রাজা হতে পারেন প্রিন্স হ্যারি অথবা এক অস্ট্রেলিয়ানও

ভবিষ্যদ্বাণীর ক্ষেত্রে ষোড়শ শতকের ফরাসি জ্যোতিষী নস্ত্রাদামুসকে সর্বকালের সেরা মানেন অনেকেই। দাবি করা হয়, মৃত্যুর কয়েক শ বছর পরও হিটলারের উত্থান এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো তার বলে যাওয়া অনেক কথাই ফলে গেছে অক্ষরে অক্ষরে। ব্রিটিশ রানি এলিজাবেথের মৃত্যু নিয়েও তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন।

সম্প্রতি নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণীগুলোর একটি চমকপ্রদ ব্যাখ্যায় বড় ভাই উইলিয়ামকে পেছনে ফেলে প্রিন্স হ্যারি সিংহাসনে বসতে পারেন বলে দাবি করা হয়েছিল। এটাও বলা হয়েছিল যে, বর্তমান রাজা চার্লসের রাজত্বকাল খুবই সংক্ষিপ্ত হতে চলেছে।

নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী নিয়ে গবেষণা করা ব্যক্তিদের মধ্যে অন্যতম লেখক মারিও রিডিং। ভবিষ্যদ্বাণীর ব্যাখ্যায় তিনি দাবি করেছিলেন, রাজকুমারী ডায়ানার সঙ্গে চার্লসের বিবাহবিচ্ছেদের জের ধরেই গণ অস্বীকৃতির মুখে সিংহাসন ত্যাগ করতে বাধ্য হবেন ব্রিটিশ রাজা চার্লস।

শুধু তাই নয়, নস্ত্রাদামুসের মূল ভবিষ্যদ্বাণীগুলোকে ব্যাখ্যা করে ২০০৫ সালে প্রকাশিত মারিও রিডিংয়ের একটি বইয়ে দাবি করা হয়—চার্লসের পর ব্রিটিশ সিংহাসনে বসতে যাচ্ছেন এমন একজন ব্যক্তি যিনি রাজা হওয়ার আশাই করেননি। এর ফলে ধারণা করা হচ্ছে, বর্তমানে সিংহাসনের উত্তরাধিকারের প্রশ্নে তালিকার অনেক পেছনে থাকা প্রিন্স হ্যারি রাজা হতে পারেন। এমনকি, অস্ট্রেলিয়ার নাগরিক সাইমন ডোরান্টকেও অনেকে সম্ভাব্য রাজা হিসেবে বিবেচনা করছেন। এই ডোরান্ট বর্তমান রাজা চার্লস এবং রানি ক্যামিলার গোপন পুত্র বলে দাবি করে আসছেন।

বইটিতে মারিও রিডিং ১৫৫৫ সালে লেখা নস্ত্রাদামুসের রহস্যময় কবিতা ব্যাখ্যা করে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর বছরটি সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করেছিলেন। এ বিষয়ে বইটিতে লেখা হয়েছিল, রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাবেন ২০২২ সালে ৯৬ বছর বয়সে। তার মায়ের চেয়ে পাঁচ বছর কম বাঁচবেন তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথের মা রানিমাতা এলিজাবেথ ১০১ বছর বেঁচেছিলেন।

ভবিষ্যদ্বাণীর ব্যাখ্যায় বইটিতে বলা হয়েছিল, প্রিন্স চার্লস যখন সিংহাসনে অধিষ্ঠিত হবেন তখন তার বয়স ৭০-এর কোঠায় থাকবে। কিন্তু ডায়ানার সঙ্গে বিবাহবিচ্ছেদের জের ধরে ব্রিটিশ জনসংখ্যার একটি অংশ তার বিরুদ্ধে অসন্তোষ অব্যাহত রাখবে। এর ফলে তিনি প্রিন্স উইলিয়ামের কাছে রাজত্ব ছেড়ে দিতে বাধ্য হবেন।

কিন্তু পরের বছরই রিডিংয়ের বইটির দ্বিতীয় রিভিশনে আরেকটি নাটকীয় দাবি করা হয়। নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণীর একটি নতুন সূত্র থেকে বলা হয়, ‘এমন একজন ব্যক্তি চার্লসের স্থলাভিষিক্ত হবেন যিনি কখনোই রাজা হবেন বলে আশা করেননি।’

এই বিষয়ে বইটিতে রিডিং প্রশ্ন রাখেন—তবে কি প্রিন্স উইলিয়াম, যিনি তার বাবার উত্তরসূরি হওয়ার কথা ছিল তিনি হিসাবের বাইরে চলে যাবেন?

রিডিং মত দিয়েছিলেন, উইলিয়াম সিংহাসনে বসতে ব্যর্থ হলে তার পরিবর্তে প্রিন্স হ্যারি যে কোনো ভাবে রাজা হবেন।

তবে এই ভবিষ্যদ্বাণীর সবচেয়ে নাটকীয় বিষয়টি লুকিয়ে আছে অস্ট্রেলিয়ার নাগরিক সাইমন ডোরান্টকে নিয়ে, যিনি নিজেকে চার্লস ও ক্যামিলার গোপন পুত্র হিসেবে দাবি করেন। চার্লসের পর হিসেবের বাইরে থাকা যে ব্যক্তির স্থলাভিষিক্ত হওয়ার ভবিষ্যদ্বাণী করা হয়েছে—এ ক্ষেত্রে ডোরান্টের নামটিও উচ্চারিত হতে শুরু করেছে।

এ বিষয়ে ৫৬ বছর বয়সী ডোরান্ট সম্প্রতি অস্ট্রেলিয়ার সেভেন-নিউজ চ্যানেলকে বলেন, ‘এটি অবশ্যই চিন্তার বিষয়। কারণ ভবিষ্যদ্বাণীতে বলা হয়েছে, মাঠের বাইরের কেউ রাজা হিসেবে চার্লসের স্থলাভিষিক্ত হবেন। আমি বুঝতে পারছি, কেন কিছু লোক মনে করে আমি এর জন্য উপযুক্ত।’

ডোরান্ট আরও বলেন, ‘আমি বিশ্বাস করি, আমি চার্লস এবং ক্যামিলার পুত্র। আমি এটি প্রমাণ করার জন্য আদালতের অপেক্ষায় আছি। হয়তো নস্ত্রাদামুস আমাকেই ইঙ্গিত করেছেন, এই সব একদিন বেরিয়ে আসবে।’

সূত্রঃ দ্য হিন্দুস্তান টাইমস

এম.কে
০৩ জুন ২০২৪

আরো পড়ুন

গ্রাহকদের নিকট হতে অতিরিক্ত চার্জ আদায়ের জন্য ক্ষতিপূরণের মুখে ব্রিটিশ টেলিকম

২০২২-এর আগে নতুন কোনো বিধিনিষেধ নয়

আগামীকাল(৮ জানুয়ারী) যুক্তরাজ্যে তুষারপাতের সম্ভাবনা, সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর