4 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাকি বিশ্বশীর্ষ খবর

চীনের উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলো

চীনকে বলা হয় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ইলেকট্রনিক পণ্য প্রস্তুতকারক। কিন্তু কয়েক বছর ধরেই চীনের পরিবেশ বাইরের শিল্পপ্রতিষ্ঠানের জন্য প্রতিকূল। করোনা ভাইরাসের কারণে লকডাউনের প্রভাব ও বিভিন্ন আন্তর্জাতিক অসুবিধার জন্য চীন থেকে কারখানা কার্যক্রম সরিয়ে নিচ্ছে প্রযুক্তির কম্পানিগুলো।

 

জানা গেছে, অ্যাপলের সর্বশেষ আইফোন সংস্করণের একটা ছোট অংশ উৎপাদন হবে ভারতে। গুগলের পিক্সেল ফোন উৎপাদন হবে ভিয়েতনামে।

 

তবে শুধু স্মার্টফোন উৎপাদনই চীন থেকে সরিয়ে নেয়া হচ্ছে, ব্যাপারটা এমন নয়। অ্যাপল তাদের আইপ্যাড উৎপাদন উত্তর ভিয়েতনামে সরিয়ে নিয়েছে। মাইক্রোসফটের এক্সবক্স পরিচালিত হচ্ছে ভিয়েতনামের হো চি মিন সিটি থেকে। অ্যামাজন ফায়ার টিভি ডিভাইস উৎপাদন করছে ভারতের চেন্নাইতে। কয়েক বছর আগেও সবক’টির কেন্দ্র ছিল চীনে। হার্ডওয়্যার ও নির্মাণ উদ্যোগে বিনিয়োগকারী প্রতিষ্ঠান এক্লিপস ভেঞ্চার ক্যাপিটাল। প্রতিষ্ঠাতা লিয়র সুসান মনে করেন, চীনের উৎপাদন সাম্রাজ্যে ধাক্কা লেগেছে। ধীরে ধীরে তারাও চীন থেকে গুটিয়ে নিচ্ছে ব্যবসা।

 

এশিয়াজুড়েই ছড়িয়ে পড়ছে নানা রকমের নির্মাণ প্রতিষ্ঠান। ভিয়েতনামের শিল্পবান্ধব ভূমি, মালয়েশিয়ার উৎপাদন ব্যবস্থার পুনর্জাগরণ এবং ভারতে শ্রমিকের সহজলভ্যতা বিনিয়োগকারীদের আকর্ষণ করে। অথচ এ মুহূর্তে চীন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে কোম্পানিগুলো। গত এক দশকে সবচেয়ে ধীর এখন চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি।

 

কভিড-১৯ প্রাদুর্ভাবের দরুন ২০২০ সালের গোড়াতেই চীন বন্ধ করে দেয় কারখানা। ফলে অনেক কোম্পানিই বিক্রয় পরিকল্পনা গুটিয়ে নিতে বাধ্য হয়। অ্যাপল নিজেই গুটিয়ে নিয়েছে আইফোন প্রস্তুত করতে না পারায়। এরই মধ্যে ভিয়েতনামে স্মার্টওয়াচ ও আইপ্যাড নির্মাণ শুরু করেছে অ্যাপল। আইফোন ১৪ নিয়ে ভারতেও প্রবেশ করছে প্রথমবারের মতো। ধীরে ধীরে ভারতে এ উপস্থিতি আরো বাড়বে।

 

শুল্ক আরোপের যে যুদ্ধ চলছে আমেরিকা ও চীনের মধ্যে, তা গুগলকেও ভাবতে বাধ্য করেছে। চিন্তা করছে ভিয়েতনামে সরে যেতে। সেখান থেকেই তার সর্বশেষ মডেল পিক্সেল ৭ বের হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট কয়েকজন। যদিও গুগল কোনো মন্তব্য করেনি এ ব্যাপারে। পুরোপুরি চীন থেকে সরে যাওয়া তাদের জন্য সহজ হবে না।

 

১২ সেপ্টেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

ল্যান্ডলর্ডদের জন্য লেভেলিং আপ

অনলাইন ডেস্ক

মুড়ি মুড়কির মতো বিতরণ করায় কেয়ার ভিসা নিয়ে সংসদে সরকারের সমালোচনা

মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশি আটক

অনলাইন ডেস্ক