8 C
London
April 28, 2024
TV3 BANGLA
আমেরিকাশীর্ষ খবর

চীন ছেড়ে ভারতে উৎপাদনে বেশি আগ্রহী অ্যাপল

বিশ্বখ্যাত আমেরিকান কোম্পানি অ্যাপলের প্রায় সব যন্ত্রাংশ উৎপাদিত হয় চীনে। কম পারিশ্রমিকে চাইনিজদের তৈরি করা অ্যাপলের আই ফোন বা ম্যাকবুক বিশ্ব জুড়ে বিক্রি হয় চড়াদামে। এদিকে অ্যাপলের মাধ্যমে চীনের অর্থনীতিও লাভবান হচ্ছিলো, তবে সাম্প্রতিককালে করোনা বিধিনিষেধের জেরে চীনে অ্যাপেলের উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। ব্যবসার ক্ষতি কমাতে রিপোর্ট অনুযায়ী, অ্যাপেল চীন ছেড়ে এবার ভারতে উৎপাদন কার্যক্রম চালু করতে আগ্রহী।

 

তথ্য অনুযায়ী, অ্যাপলের আইফোন, ম্যাকবুক এবং আইপ্যাডের মতো ডিভাইসগুলোর ৯০% চীনে উৎপাদিত। তবে চীনে সাম্প্রতিক কোভিড বিধিনিষেধের জেরে গ্রাহকদের চাহিদা মেটাতে পারছে না অ্যাপেল। ফলে অন্য কোন দেশে উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা করছে অ্যাপেল। এই ক্ষেত্রে তাদের প্রথম পছন্দ ভারত।

 

এদিকে চীনের উপর অ্যাপেলের এই নির্ভরশীলতা শেষের ইঙ্গিত দিয়েছিলেন অ্যাপলের সিইও টিম কুক। গত এপ্রিলে মার্কিন টেক জায়ান্টের প্রধান বলেছেন, ‘আমাদের সংস্থার সাপ্লাই চেন গোটা বিশ্বে ছড়িয়ে… আমাদের ডিভাইস বহু জায়গায় তৈরি হয়। আমরা আমাদের উৎপাদন বৃদ্ধির দিকে সবসময়ই নজর রাখি।’

 

গোটা বিশ্বে গতবছর যত আইফোন উৎপাদন হয়েছিল, তার ৩.১% ভারতে তৈরি হয়েছিল। এবছর সেই উৎপাদনের হার বেড়ে ৭% হবে বলে আশা করা হচ্ছে। বাকি আইফোনের প্রায় পুরো উৎপাদনই চীনে হচ্ছে। উৎপাদনের এই হার দ্রুতই চীন থেকে সরে ভারতের দিকে যাবে বলে ইঙ্গিত দিয়েছে অ্যাপল।

 

২৫ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর লন্ডন ত্যাগে পিছিয়ে গেলো স্যু গ্রের রিপোর্ট প্রকাশ

অনলাইন ডেস্ক

প্রপার্টি মার্কেট টালমাটাল !

আর্জেন্টিনার পত্রিকায় বাংলাদেশের জয়ের খবর