16.4 C
London
September 19, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ছাত্রশক্তির কাছে ছাত্র রাজনীতির পাঠে ছাত্রলীগের পরাজয়

কোটা সংস্কার আন্দোলন পরিচালনায় নেতৃত্ব দেওয়া প্ল্যাটফরম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এই আন্দোলনের নেতৃত্বে রয়েছেন একাধিক ছাত্রসংগঠনের শীর্ষ নেতারা। সমন্বয়কদের নামের তালিকায় প্রথম ১০ জনের মধ্যে পাঁচজনই গণতান্ত্রিক ছাত্রশক্তি নামের একটি ছাত্রসংগঠনের গুরুত্বপূর্ণ নেতা। এই সংগঠনটির নেতারাই আন্দোলনের নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।
৬৫ সদস্যের ওই কমিটিতে ২৩ জন সমন্বয়ক ও ৪২ জন সহসমন্বয়ক রয়েছেন। এই কমিটির তালিকা ঘেঁটে দেখা যায়, সমন্বয়কদের প্রথম ১০ জনের মধ্যে পাঁচজনই গণতান্ত্রিক ছাত্রশক্তির শীর্ষ পর্যায়ের নেতা। তারা হলেন ছাত্রশক্তির কেন্দ্রীয় সদস্যসচিব নাহিদ ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির আহ্বায়ক আসিফ মাহমুদ ও যুগ্ম আহ্বায়ক আব্দুল কাদের এবং সদস্যসচিব মো. আবু বাকের মজুমদার ও যুগ্ম সদস্যসচিব আব্দুল হান্নান মাসুদ। সমন্বয়কদের তালিকায় ১১ নম্বরে থাকা সোহাগ মিয়াও ছাত্রশক্তির সঙ্গে সম্পৃক্ত।
একাধিক সূত্র জানায়, ডাকসুর সাবেক ভিপি নুরুল হকের নেতৃত্বাধীন সংগঠন গণ অধিকার পরিষদ থেকে বেশ কয়েকজন নেতাকর্মী বেরিয়ে গিয়ে গণতান্ত্রিক ছাত্রশক্তি গঠন করেন। গত বছরের ৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু ভবনের সামনে সংবাদ সম্মেলন করে এই সংগঠনের যাত্রা শুরু হয়। সংগঠনটির আহ্বায়ক হন ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন। তিনি ২০২১ সালের ১৭ মার্চ থেকে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি পর্যন্ত গণ অধিকার পরিষদের ছাত্রসংগঠন ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন।
আখতার হোসেন ২০২৩ সালের ২৬ জুলাই নুরুল হকের নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে দল থেকে পদত্যাগ করেন। তিনি সাবেক ভিপি নুরুল হককে নিয়ে সন্দেহ প্রকাশ করেও বক্তব্য দেন। যেখানে আকারে ইঙ্গিতে ভিপি নুরকে সরকারের দালাল ট্যাগ দিতেও দ্বিধা করেন নাই আখতার হোসেন।
গণতান্ত্রিক ছাত্রশক্তির যাত্রা শুরুর দিন ৩১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ও ৩৩ সদস্যের ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্রীয় কমিটিতে আখতার হোসেন আহ্বায়ক ও নাহিদ ইসলাম সদস্যসচিব নির্বাচিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটিতে আসিফ মাহমুদ আহ্বায়ক ও নাহিদ ইসলাম সদস্যসচিব নির্বাচিত হন। কমিটি দুটি এক বছরের জন্য গঠন করা হয়।
ছাত্রশক্তির কমিটি ঘোষণার পর ওই দিনই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার শিকার হন আখতার হোসেনসহ কয়েকজন নেতা। ছাত্রলীগের নেতাকর্মীদের অভিযোগ ছিল, আখতার ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তবে সমালোচকদের মতে ভিপি নুরুর বিরুদ্ধে সরাসরি কথা বলাতে এবং ছাত্রশক্তি নামক নতুন ছাত্রসংগঠন গঠন করাতেই এই হামলা হতে পারে।
হামলার ঘটনায় গত বছরের ৪ অক্টোবর ছাত্রশক্তির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উদ্বোধন কর্মসূচি ও পদযাত্রা থেকে ফেরার পথে পরমাণু শক্তি কমিশনের সামনে কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক আখতার হোসেন, যুগ্ম আহ্বায়ক লুতফুর রহমান, যুগ্ম সদস্যসচিব নুসরাত তাবাসসুম, যুগ্ম সদস্যসচিব আসাদুল্লাহ আল গালিব, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম আহ্বায়ক ফয়সাল হাসান, নুসাইবা তাসনিম, যুগ্ম সদস্যসচিব আব্দুল হান্নান মাসুদ, সদস্য নিশিতা জামান নিহা, আবদুল্লাহ আল মাহমুদ, সুমনা শারমিন ও সাদিয়া ইয়াসমিনের উপর ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী হিসেবে পরিচিত কিছু নেতাকর্মী একযোগে হামলা চালান।’
সেদিন হামলার শিকার ছাত্রশক্তির যুগ্ম সদস্যসচিব নুসরাত তাবাসসুম এখন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক। তিনি মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হলে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন। গতকাল রবিবার ভোর ৫টায় মিরপুরের একটি বাসা থেকে নুসরাত তাবাসসুমকে নিরাপত্তা হেফাজতে নিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।
ছাত্রশক্তি ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সদস্য নিশিতা জামান নিহা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহসমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।
ছাত্রশক্তির কেন্দ্রীয় যুগ্ম সদস্যসচিব আসাদুল্লাহ আল গালিব বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে বিশ্ববিদ্যালয়টিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। তিনি গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের নাম ‘শহীদ রুদ্র তোরণ’ ঘোষণা করে একটি কাগজ ঝুলিয়ে দিয়ে আসেন।
একাধিক সূত্র মতে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহসমন্বয়ক আব্দুল্লাহ সালেহীন অয়ন, রিফাত রশীদ, হাসিব আল ইসলাম গণতান্ত্রিক ছাত্রশক্তি ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটির সদস্য। আরেক সহসমন্বয়ক রাফিয়া রেহনুমা হৃদি গণতান্ত্রিক ছাত্রশক্তির যুগ্ম সদস্যসচিব। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কুয়েত মৈত্রী হলে আন্দোলন সমন্বয়ের দায়িত্বে আছেন।
গণতান্ত্রিক ছাত্রশক্তি ছাড়াও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কমিটিতে আছেন আরো একাধিক ছাত্রসংগঠনের গুরুত্বপূর্ণ নেতারা। ঢাকা বিশ্বিবদ্যালয় ছাত্র ফেডারেশনের সদস্যসচিব উমামা ফাতেমা দায়িত্ব পালন করছেন সুফিয়া কামাল হলের সমন্বয়ক হিসেবে।
উল্লেখ্য যে, যখন ছাত্রশক্তি নিজেদের অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করছে। তখন হালুয়া রুটির ভাগ বাটোয়ারা নিয়ে ব্যস্ত থেকে ছাত্রলীগ পুরো বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে নিজেদের অস্তিত্ব সংকটে ফেলে দিয়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকেরা। ছাত্রলীগের অস্তিত্ব সংকটের কারণে কোটা সংস্কার আন্দোলনে তারা কোনো অবস্থান তৈরি করতে পারে নাই। তাছাড়া বিভিন্ন সময়ে ছাত্রলীগের অত্যাচার, অনাচারের কারণে সাধারণ ছাত্রছাত্রীদের বহুলাংশ তাদের উপর বিক্ষুব্ধ আছে বলেও অনেকে মত প্রকাশ করেন। ছাত্রশক্তির উত্থানকে তাই সাধারণ ছাত্রছাত্রীদের উত্থান বলেই অভিহিত করেছেন বিশ্লেষকেরা।
এম.কে
২৯ জুলাই ২০২৪

আরো পড়ুন

জেনে নিন যুক্তরাজ্যের মেরিট স্কলারশিপ সম্পর্কে

নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারকে সুখবর চীন ও কানাডার

ওবায়দুল কাদেরকে ঠাকুরগাঁওয়ের আমন্ত্রণ জানালেন মির্জা ফখরুল