14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ছিয়াত্তর হাজার মানুষের ভুল তথ্য দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করার দায় হোম অফিসের কাঁধে

যুক্তরাজ্যের হোম অফিসের ইমিগ্রেশন ডাটাবেস নিয়ে নতুন খবর ফাঁস হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম। যুক্তরাজ্যের হোম অফিস ইমিগ্রেশন ডাটাবেসে ভুল নাম, ভুল ছবি এবং ভুল ইমিগ্রেশন স্ট্যাটাস সম্বলিত প্রায় ৭৬,০০০ লোকের নাম প্রকাশ করেছে।

ফাঁস হওয়া অভ্যন্তরীণ নথিগুলি হোম অফিসে ডাটাবেস ফিয়াস্কোর বলে জানা যায়। যারা ইতোমধ্যে ইমিগ্রেশন আবেদন প্রক্রিয়াকরণে বিলম্ব, সীমান্তে দীর্ঘ সারি এবং ভুল পরিচয়পত্র বিতরণের জন্য সমালোচিত হয়েছে।

হোম অফিস সম্পূর্ণভাবে ডাটাবেস ব্যর্থতা নিয়ে নীরব ছিল, তাদের মতে এটি একটি আই.টি সংক্রান্ত ইস্যু। যদিও মন্ত্রণালয় অস্বীকার করে বলেছে এই জটিলতা কম্পিউটার সিস্টেম এনালাইসিস বা আটলাস সম্পর্কিত নয়। বরং বর্ডার কর্মকর্তা এবং অভিবাসন কর্মকর্তারা যে ডাটাবেস ব্যবহার করেন এটা একই ত্রুটিযুক্ত ডাটাবেসের অন্তর্ভুক্ত।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের তদন্তে দেখা যায়, সিস্টেমটি প্রায়শই সম্পূর্ণ অপরিচিত ব্যক্তির সাথে মানুষের ডেটা মিশ্রিত করে ফেলে। তাছাড়া একজনের সাথে অন্যজনের তথ্য যুক্ত করে ফেলার প্রবণতাও দেখা যায়। দুই বা ততোধিক লোকের বায়োগ্র‍্যাফিকেল এবং বায়োমেট্রিক বর্ণনা ভুলভাবে সংযুক্ত পাওয়া যায়।এইসব তথ্যগত ভুলের কারণে বিভিন্ন মানুষ তাদের কাজের অধিকার, ঘরভাড়া নেওয়ার অধিকার বা বিনামূল্যে এনএইচএস চিকিৎসা নেওয়ার অধিকার হতে বঞ্চিত হয়েছে।

সরকারী সূত্রগুলি নিশ্চিত করেছে তথ্য কমিশনার অফিস কর্তৃক এই বিষয়ের উপর তদন্ত চলছে। তদন্তে উঠে আসবে এই তথ্যগত ত্রুটি তথ্য অধিকার লঙ্ঘনের জন্য দায়ী বলে বিবেচনায় আসবে কিনা।

সূত্রঃ দ্য গার্ডিয়ান

এম.কে
১৫ মার্চ ২০২৪

আরো পড়ুন

 বিলেতে প্রপার্টি প্রাইজের মডেস্ট বৃদ্ধি  

অনলাইন ডেস্ক

বয়স ১৮ এর কম হলে দিনে এক ঘন্টার জন্য টিকটক

পূর্ব ইউরোপে সেনা সংখ্যা দ্বিগুণ করবে ব্রিটেন